Saturday, February 11, 2017

অনবরত বৃষ্টি

অনবরত বৃষ্টি
.......... ঋষি
===============================================
দরজার কাছে আটকানো একটানা সংকেত
ঘোড়া ছুটছে মাঠ পেরিয়ে আরো গতিতে।
তারপর শহর ,তারপর সভ্যতা
কিন্তু প্রশ্ন কেন ?
যখন জীবন উত্তর খোঁজে যাপনের কাছে কিসের দিনান্তর
তখন অন্তরে অনবরত তিতিক্ষা


উত্তর কিছু ছিল না কোনো জীবনের কাছে
শুধু যখন বৃষ্টিমাস ,যখন সমস্ত অবয়বে অজস্র আঁচড়ের  ক্ষতবিক্ষত বর্ণমালা।
তখন আমার  বাঁচতে ইচ্ছে হয়
তখন আমার লিখতে ইচ্ছে হয় বর্ণের সেইসব ছড়ানো ছেটানো চেতনা।
চলন্তিকা তোমাকে বোঝাতে পারি না
কেন তোমায় ভালোবাসি ?
চলন্তিকা তোমাকে খুঁজতে থাকি পাগলের মতো সমস্ত চারিপাশে
তখন কোনো এক বেজন্মার জন্ম হয়।
তখন একটা সমাজ হাত পেতে ভিক্ষা করে আমার কাছে
উত্তর পাই না ,খুঁজতে থাকি
তবু পাই না খুঁজে কেন ?

দরজার কাছে আটকানো একটা সংকেত
দরজার বাইরে অনেকটা বেঁচে থাকা খোলা আকাশ।
তবু  জীবন শেখানো চার দেওয়ালের ঘর
আমার পরিচয়।
কিন্তু চলন্তিকা তুমি বিশ্বাস করো
 আমি ঠিকানাহীন ,পরিচয়হীন অনবরত বৃষ্টি। 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...