Monday, February 6, 2017

প্রথম দিনের মতন

প্রথম দিনের মতন
............. ঋষি
==========================================
কিছুটা ধোঁয়া ধোঁয়া আবছা মনে পরে তোমাকে
 বইমেলার শেষ পাতে আলোকে আঁধারি স্বপ্নের মাঝে দেখা হয়ে গেলো।
সেই প্রথমদিনকার মতন
আমি চুপ ছিলাম আজও আছি।
কিন্তু তুমি বদলেছো অনেকটা সেই টোল পরা গাল নিয়ে এগিয়ে এলে
সময় না ,চিনতে পারছো আমাকে।

চিনতে তো পেরেছি অনেক্ষন
শুধু বলে উঠতে পারি নি সেদিনও যেদিন প্রথম তোমাকে চিনেছিলাম।
হয়তো বলেছিলাম অনেককিছু প্র্রথম যেদিন তুমি আমার পাড়ায় এলে
নীল পারে শাড়ি ভাঙা রৌদ্র ভেঙে পথ চলতে তুমি।
গানের ক্লাস,নাচের ক্লাস ,কোচিন
আমি দাঁড়িয়ে থাকতাম সেই সময় সদ্য ভিজতে চাওয়া মাতাল হাওয়া।
সময় এলো ,সময় চলে গেলো
তুমিও গেলে শঙ্খের শব্দে পাড়া মাত করে।
অতিথি পাতে নিমন্ত্রণ ছিল
সেদিনও  বলি নি তোমাকে লাল পারে ভীষণ সুন্দর লাগছে।

কিছুটা ধুলো উড়ছে মনের ভিতর বইমেলায় এই সন্ধ্যেতে
আসে পাশে অজস্র ভিড়।
তুমি জানতে চাইলে কেমন আছি
বেশ আছি জানো ,সময়ের মতন আমিও এগিয়ে চলেছি।
বলতে পারলাম আজও তোমাকে
শুনছো আমি তো চিনেছি তোমাকে প্রথম দিনের মতন। 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...