Wednesday, February 8, 2017

অমৃতের সন্ধানে

অমৃতের সন্ধানে
.............. ঋষি
===========================================
ফিরে আসা একটা বিকেল
কয়েকশো ভোল্টের বাল্বের আলোতে বড় বেশি নিরাভরণ।
আমি অমৃতের কবিতা লিখি
অথচ সমুদ্র মন্থন ভুলে যায় বারংবার।
আমার কবিতায় নীলকণ্ঠ যখন নেশা করে
তখন সভ্যতা হাসে অতচ আমার গলার কাছে আটকে রক্তবমি।

কোন সভ্যতার কথা বলছি আমি
যে সভ্যতা কোনো মা নিজের সন্তানকে বিক্রি করতে বাধ্য হয়।
যে সভ্যতায় কোনো নারী হয়ে যায় শরীর
যে সভ্যতা কোনো শিক্ষিত যুবক ডিপ্রেশনে চলে যায় কোমাতে ,
কিংবা যে সভ্যতা মানুষের অঙ্গপ্রতঙ্গ ব্যবসার অঙ্গে যুক্ত হয়।
এটা সভ্যতা নয় ,এটা ব্যবসা
এটা সভ্যতা নয় ,এটা নগ্নতা।
পেটের খিদে ,সাদা ভাতের গন্ধ ,নপুংসক সময়
এক লাইনে দাঁড়িয়ে
খবরে বিক্রি হয়।

ফিরে আসা একটা বিকেল
কয়েকশো সভ্যতার পথ চলতে ক্রমশ পিছিয়ে যাওয়া।
আমি অমৃতের সন্ধানে থাকি
তাবু বারংবার মানুষের পরিচয় আমাকে অতংকিত করে।
কোন সভ্যতা এটা ,কোন দেশের নাগরিক আমি
যেখানে হুশ আর মান দুটোই পুরোনো বইতে ছাপা।

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...