Wednesday, February 15, 2017

তথাস্তু (২)

তথাস্তু (২)
.... ঋষি
===========================================
আমাকে একটা কলম কিনে দেবে চলন্তিকা
যে কলমে আমি খুব সহজে আমি সভ্যতা লিখতে পারবো।
লিখতে পারবো খুব সত্যিগুলো মানুষের
যেগুলো মানুষের হৃদয়ের ভাঁজে হিডেন ফোল্ডারে লোকানো নেমেসিস্।
যেগুলো মানুষের দৈনন্দিন চর্বিত চর্বনের হাসি কান্না লিপি
আর সভ্যতা সত্যি তখন কোনো আদরের কাব্য।

আজ অবধি একটা কবিতাও লিখে উঠতে পারলাম না
আজ অবধি সত্যি বলছি একটা লাইন সত্যি লিখতে পারলাম না।
শুধু পাতায় পাতায় আঁকিবুকি
স্বপ্ন ,প্রেমবিভোর ,রোমন্থন আর আমন্ত্রণ লিপি।
আজ অবধি একটাও আগুন জ্বালতে পারলাম না
যে আগুনে সভ্যতা পুড়ে সত্যি কোনো আলাদিন হয়ে ওঠে।
মানুষের মুখে হাসিগুলো
কোনোরকম পরিশ্রুতিকরণ ছাড়াই হয়ে উঠবে ইন্দ্রিয় গ্রাহ্য।
শৈশব আর মননের মানুষের সত্যিগুলো
আর স্বপ্ন নয় ,,এক একটা জীবন।

আমাকে একটা কলম কিনে দেবে চলন্তিকা
যে কলমে আমি খুব সহজেই তোমার আদরে আরো আদম হবো।
যে কলমে সহজে লেখা যাবে তোমার সবুজ পরিচয়
অজস্র কাটাকুটি নয় একটা সাদা পাতায় ঝলমলে কাব্য।
আমাকে একটা কলম কিনে দেবে
যে কলম আমি ঈশ্বরের মতো তথাস্তু বলতে পারবো।

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...