Saturday, February 11, 2017

তোমাতে করিব বাস

তোমাতে করিব বাস
........... ঋষি
=============================================
একটা করে দিন এমনি কাটবে
যেমন কাটছে।
একটা করে দিন সংকেত এগিয়ে যাওয়া
চলন্তিকা তোমার দিকে।
একটা করে দিন যেমন কাটছে অনেকটা নিশ্বাস নিয়ে ঠিক
 তবুও তো কেটে যাচ্ছে।

আমি জানি না তোমার ছাদের উপরে অন্য ছাদ আছে কিনা
আমি জানি না চলন্তিকা তুমি ঠিক কতটা কাছে আমার।
শুধু তোমার বারান্দার গোলাপ গাছটা জানে
আরো যত্নে তোমাকে ভালোবাসার মানে।
আর গাছের কাঁটা গুলো সব দ্রবীভূত যন্ত্রনা
হৃদয়ে ফোটে ,,,, কেন জানো।
হৃদয় কোনো সকালে রবিঠাকুরের গানের আদরের ব্যাখ্যান
আমি তোমার ও বিরহে রহিব বিলীন ও
তোমাতে করিব বাস।
দীর্ঘ দিবস ও , দীর্ঘ রজনি
দীর্ঘ বরস ও মাস।
আর তারপর ছাদের উপরে ছাদ
আর চলন্তিকা তুমি জানো এই ছাদ আমার কাছে পরম আশ্রয়।

একটা করে দিন এমনি কাটবে
ঠিক যেন তোমার থেকে কমতে থাকা দূরত্ব।
একটা করে দিন সংকেতে এগিয়ে যাওয়া
চলন্তিকা আরো কাছে।
একটা করে দিন যেমন কাটছে অনেকটা নিশ্বাস নিয়ে ঠিক
প্রতিদিন আর রাতে। 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...