Saturday, May 13, 2017

ধৃতরাষ্ট্র

ধৃতরাষ্ট্র
............. ঋষি
==================================================
নিজেকে অসহ্য লাগে আজকাল
তোমার তীক্ষ্ণ দৃষ্টি আমার বুক ফুঁড়ে বারংবার অমর  করে।
তোমার কথাগুলো কানের কাছে কাঁচ ভাঙার শব্দ
আমার ভয় করে।
ভয় করে কুড়িয়ে পাওয়া শতাব্দী সুখ
হঠাৎ যদি  ........

আজকাল তোমার মুখে প্রায় শুনি মৃত্যুদের কথা চলন্তিকা
এক আকাশ মেঘ কুড়িয়ে বানানো আমার স্বপ্নের ঘর
বাস্পে ভেসে যায়।
কানের কাছে হুইসেলে তখন রাত্রের শেষ ট্রেনটা
তুমি শুয়ে থাকা কবজকুণ্ডলে কর্ণের মৃত্যূলেখা।
আমার ঘুম ভেঙে যায়
বারংবার মনে পরে চারদেয়ালের ঘরে কোনো অশনি সংকেত।
আমার ভয় করে
কারণ আমি জানি প্রদীপের শেষ শিখা সবসময় আরো আলোকময়।

নিজেকে অসহ্য লাগে আজকাল
কান পাতলে শুনি আমি আছি ,ঠিক যেমন গুছিয়ে রেখেছিস তুই।
আমার অপারক সভ্যতার আলোয় চোখ বন্ধ
মাঝে মাঝে নিজেকে অন্ধ মনে হয়।
হৃদয়ের সমস্ত শক্তিতে  গুড়িয়ে ফেলি সোনার ভীম
আমিও কি অচল ধৃতরাষ্ট্র আজ। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...