Wednesday, May 24, 2017

নীরবতায় সময়

নীরবতায় সময়
........... ঋষি
=====================================================
তুই একবার বলিস নি
তোর মনখারাপ কেন ? কেন ভালো নেই।
সব প্রশ্নের উত্তরগুলো তোর বুকের খাদে লোকানো একটা জ্বালা
আমারও একটা জ্বালা আছে, তুই ভালো  নেই তাই।
আমার ভিতরে  আলোআঁধারী একটা শহর বাস করে
যার রাস্তায় তুই একলা দাঁড়িয়ে রৌদ্রে পুড়ছিস।

সময় অসময়ের খেলনা বাটি খেলা
শহর হেসে চলে যায় আমার ছেড়ে বারংবার নিজের পথে।
শেষ আটচল্লিশ ঘন্টায় তোর টিউনিংয়ে কিছু কথা আমার ভীষণ চেনা
আপ জিস নাম্বার মে ট্রাই কর রেহে হে ওহ ফিলাল সীমা ক্ষেত্র সে বাহার হে।
বুকের ভিতর ,হ্যা বুকের ভিতর
অজস্র  হাতুড়ি পেটা,মাথার ভিতর দমাদম বাজতে থাকা দামামা।
আমি জানি তুই শুনতে পাস্
যেমন আমি এখন শুনতে পাচ্ছি তোর গলার স্বর, তোর আকুতি ,তোর যন্ত্রণার শব্দ।
 যেমন  আমি দেখতে পাচ্ছি তোর চোখের তলায় দমবন্ধ করা কালো জানলা
জানলার ওপারে লুকোনো স্বপ্নগুলো কুচিকুচি কাগজের মতো আকাশে উড়ছে
তুই ধরতে চাইছিস ,তুই বাঁচতে চাইছিস।
দিকভ্রান্ত  শহরের যাত্রী ,আমার শহরে তুই একলা দাঁড়িয়ে খুঁজছিস নিজেকে
আকাশের মাঝে হাতড়ে ,জাপ্টে ধরতে চাইছিস আদরের মেঘ।
আর আমি শহরের কোনো কোনে একলা  কফিশপে
নীরবতায়  বসে লিখছি তোর স্পন্দনের শব্দ।

তুই একবার বলিস নি
তোর মনখারাপ কেন ? কেন তুই ভালো নেই।
সব প্রশ্নের উত্তরগুলো নিরালায় ছুঁয়ে যাওয়া কোনো উত্তপ্ত হাওয়া
যার এক ঝলকে চোখে মুখে জ্বালা।
বিশ্বাস কর আমার শহর আজ তোর মতো একইরকম আজ পুড়ছে
শুধু বৃষ্টির অপেক্ষায় তোর দিকে তাকিয়ে সময় । 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...