Friday, May 26, 2017

একদিন ঠিক

একদিন ঠিক
........... ঋষি
=================================================
একদিন ঠিক দেখা হয়ে যাবে রাস্তার সাথে
আমি তুমি মুখোমুখি ,কি রে তুই এখানে ? চোখাচুখি।
তারপর পথ হাঁটবো পাশাপাশি ,বাইরে তখন তুমুল রৌদ্র
চোখ ঝলসে যাওয়া ,হাতে হাতে ,একটু বসি চল কোথাও।
কফিশপ একটা আশ্রয়
বাইরে তখন তুমুল রোদ ,আমি তুই পুরোনো কথায়।

কি রে কেমন আছিস
আমি হাসবো বলবো ঠিক যেমন দেখছিস আমায়।
তুই বলবি পুরো তো বদলে গেছিস ,শুধু হাসিটা একইরকম
আমি বলতে পারবো না আমি বদলায় নি রে ,একই আছি ,একই।
তুই বলি তারপর বিয়ে করলি
তোর কপালে সিঁদুর চকচক ,ঠোঁটের ডগায় সেই আঙুরের হাসি।
আমি হাসবো তোকে বলবো আমার স্ত্রীর কথা
তার পর ছানাপোনা ,বাজার হাট ,আরো কথা।
কিন্তু বলতে পারবো না  পৃথিবীতে কিছুই বায়ুশূন্য নয়
কিছুই ফাঁকা নয় ,পূর্ণতা মানুষের ধর্ম।
ঘড়ির কাঁটা ঘুরবে ,ঘুরবে আরো দুচার কাপ কফি
বাইরে রৌদ্র গিয়ে ,অন্ধকার হবো ,হবো।
আমার তখন বলা হবে না আমি অন্ধকারে আছি তুই
তুই আলো ছিলিস ,কিন্তু চলে গেলি।

তারপর সেই পুরোনো রাস্তায় তুই বলবি কি রে উঠবি না ,বেলা হলো
সত্যি তো বেলা হলো ,ফিরতে হবে যে ডেরায়।
আমি তখন বলতে পারবো না ফিরে যাওয়াটা মানুষের ধর্ম
ফিরে যেতে হয় ,পারতে হয় ,না হলে হারতে।
তারপর তুই টাটা বলবি ,হাত ধরে বলবি ভালো থাকিস ,আমিও তাই
তারপর মোবাইল ঘাটতে ঘাটতে বলবি ফোন করিস।  

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...