Sunday, May 21, 2017

পাপবিদ্ধ

পাপবিদ্ধ
.......... ঋষি
===========================================
জল ছুঁয়ে যায় আমার পাপবিদ্ধ শরীর
আমার পাপের নেশা করা পরিণত কোনো অশ্রাব্য গালাগাল।
জন্মের অন্তরে শুয়ে থাকা গভীর পাপ
কোনো অকালবৃদ্ধ বটবৃক্ষের মতো একলা দাঁড়িয়ে চৌরাস্তায়।
জল ছুঁয়ে যায় গড়িয়ে নামে
বহুদিন পর আজ আবার আমি পাপিষ্ঠ।

নির্ভীক যৌবনে
কাটতে থাকা পথের কিনারায় ছোট ছোট মাইলফলক
রক্তে কালিতে লিখে দেওয়া দূরত্ব
আজ মধ্য চল্লিশের কোনো যুবকের হারিয়ে যাওয়া।
এই শহরে হারিয়ে যাওয়া যায় ,জমা পাপ ,অন্ধকারে
শহরের অলিতে গলিতে জমতে থাকা প্রাচীন ধুলো আজ আমার পাপ।
আজ আমার গৌরবের শেষ ঔরংজেব
হারানো সূর্য।
বৃষ্টি আসে যখন তখন ,পথের মতো আমাকে ভেজায় ঠিক যেন বেঁচে থাকা
জল ছুঁয়ে যায় আমার পাপবিদ্ধ শরীর
বারংবার চুঁয়ে নামা জীবিত সফর।

জল ছুঁয়ে যায় তবু আমার পাপবিদ্ধ শরীর
শরীরে কোরকে বাস করে অসংখ্য রোগের অছিলায় মৃত শব।
জমির আগুনে পুড়তে থাকা আমার আগামী
আরো আহুতি চায়।
ওম স্বাহায় নমঃ। আমি ঘি মাখায় আমার মৃত শরীরে
জানি মৃত্যুর আগে মরে যাওয়াটা ভীষণ পাপের।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...