Wednesday, May 17, 2017

ছুঁয়ে যাওয়া কবিতা

ছুঁয়ে যাওয়া কবিতা
.......... ঋষি
=======================================
এই বিকেলের ফেলে আসো আলোগুলো তোর চোখে মুখে
নিজের মতো করে ভাবলে এত আগুন।
আজকাল ,জ্বালা ,পোড়া দেয় আমার ভিতরে বাইরে
ওই হাসিতে আমি মরণ দেখেছি। .
মনে হয় চুষতে থাকি বাচ্ছাদের ললিপপের মতো এক পৃথিবী পাপ
আমি যে উন্নত কোনো শতাব্দীর শেষ অভিশাপ।

এই যে আজ অধিকারে গল্প শুনছি
তোর বুকের দেরাজে জমে থাকা অভিমানদের এক অরণ্য শোক।
এই যে আজ উত্তাপের কথা শুনছি
তোর অনন্ত আগুনের কয়েকফোঁটা আমার হোক।
এমন এক ইচ্ছা বাস করে
প্রতিটা সকালের পরে অনন্ত রোদ আমার ছায়ার মতো নীরবে তাড়া করে।
এমন এক অভিশাপ বাস করে
প্রতিটা অন্ধকারে অনিদ্রার সাথে কিছু ফেলে আসা আদর বাস করে।
এইসব অধিকারের গল্প আজ বুঝি পুরোনো উপাখ্যান
আমার সমস্ত শতাব্দী এক মৃত রূপকথা।
তবু একটা ধুকপুক
কিছু ছুঁয়ে যাওয়া মুহূর্ত যেন এক কবিতা।

এই বিকেলে লম্বা পায়চারি তোর বারান্দার শেষে এক মুহূর্ত আমি
সামনে ফেলে আসা সময় কেমন একটা আতরের গন্ধ।
আজকাল ছুঁতে ইচ্ছে করে নিজের ইচ্ছামৃত্যু কোনো অধিকারের বেলা
ওই কাজল টানা  চোখে আমি জীবন দেখেছি।
মনে হয় কোনো অদ্ভুত মায়াময় অরণ্য আমি একলা দাঁড়িয়ে
আমার চারপাশে গা ছমছমে তুই। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...