Monday, May 22, 2017

হায় প্রতিবাদ


হয় প্রতিবাদ
,,,,,,,,,,,,,,,, ঋষি
====================================================
চলন্তিকা এই গ্রীষ্ম তোমার জন্য নয়
তোমার আদুরে শরীরে লেগে থাকা ঘোরগুলোতে আমি নিশ্চিত।
সকাল ভেঙে সমুদ্র দূরে
এক আকাশ পাখি ঘর ভেঙে উড়ে যায় অন্যকোথাও।
আমি জানি চলন্তিকা এই আবহাওয়া তোমার জন্য নয়
শুধু  প্রতিবাদের আগুনে আহুতি দিচ্ছো তুমি।

শহরের পথ জুড়ে যে প্রতিবাদ মিছিল এগিয়ে যাওয়া আলো
সেই স্লোগানে তুমি ,তোমার মতো আরো। .
আজও চিৎকার করছে ,ঘর খুঁজছে ,খুঁজছে সংসার ,খুঁজেছে অস্তিত্ব
বারংবার ব্যবহৃত শরীরে নকশায় আয়নায় জমি খুঁজছে।
একটু বেঁচে থাকার ,একটু সম্মানের ,একটু আদরের ,একটু অহংকারের
সবটুকু আজ এই পুরুষতান্ত্রিক সমাজের দাঁড়িপাল্লায় শুধু প্রয়োজন।
কোনো মাতৃমূর্তির আরাধনায় সভ্যতার মন্দিরে হাজারো আলোর প্রদীপ
অথচ  মূর্তির পিছনে সর্বদা অন্ধকার।
সভ্যতা বলছে সময়  ,সময় বলছে অধিকার,আর অধিকার  বলছে সম্মানের সন্মান সমতার
কিন্তু চলন্তিকা  ........
আজও কোনো আশি বছরের বৃদ্ধার ধর্ষণের চিৎকার আমি শুনি
আজও আমি কোনো পনেরো বছরের কন্যার বরযাত্রী সেজে আমি আসি।
আজও আমি সাক্ষী থাকি কন্যা পনের ,পুড়িয়ে হত্যার ,রাস্তায় স্লেজিংয়ের
আজও খবরের পাতায় কন্যা ভ্রুন হত্যা পড়ি।
এই সভ্যতা চিৎকার করে চলন্তিকা নারী আদলে
এই সভ্যতার যোনি রক্তাক্ত হয় ,রাস্তায় হেঁটে আসে নগ্ন নারী মিছিল।
নগ্ন স্তনে মুখ রাখে মাছির মতো সভ্যতা
আরে প্রয়োজনে পুরুষের পুরুষত্ব ভোগ করে তোমাকে।
হায় প্রতিবাদ তোমায় ধিক্কার
তবুও কি কিছু বদলায়।

চলন্তিকা এই গ্রীষ্ম তোমার জন্য নয়
চলন্তিকা আমি বলছি শোনো তুমি ঋতুবতী হলেও কোনো ঋতু তোমার নয়।
এই দেশ ,এই মানচিত্রে ,শহর ,গ্রাম রাজ্যে  কোথাও তোমার কোনো জমি নেই
শুধু নিয়মিত ব্যবহৃত পণ্যের মতো তোমার শুধু ব্যবহার সভ্যতায়।
তুমি শুধু সাজানো দোকানে ,পুস্তকে ,পত্রিকায় ,গল্প,কবিতায় মোহময়ী সুন্দরী
কিন্তু তুমি বিশ্বাস করতে শেখ তোমার থেকে অসহায় আর কদর্য কেউ নেই। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...