Monday, May 15, 2017

ঘুম নিভে যায়

ঘুম নিভে যায়
............. ঋষি
==================================================
কেমন অবাক হয়ে দেখি গাঢ় রাত্রে নিশুতি চোখ
টানা টানা চোখের পলবে না বলা কিছু উপ্যাখ্যান ঘুমোবর চেষ্টায়।
আরো অবাক শহরের লোকজন
এই শহরে বাউলের গান মানে কোনো উৎসব।
বাকিটা
শুধু বেঁচে থাকার প্রত্যহ জ্ঞাপন।

আমি ঈশ্বরের কাছ থেকে চুরি করে আনি  ঠিকানা
নিশুতি নিস্তব্ধপুরে রাজপথে ছুটে চলা কোনো আরোহীর শেষ দরজা।
আজকাল হঠাৎ পৌঁছে যায় তোমার দরজার কাছে
তোমার আখরোট ঠোঁটের সীমানা ছাড়িয়ে
নেমে আসি ,গাঢ়তর স্বাদ।
 স্তনবৃন্তের কাছে পৌঁছিয়ে ঘুম নামে চোখে - তুমি ঠিক বুঝে নাও
আসলে ক্লান্তিটুকু আমার চেহারা নিয়ে তোমাকে জড়ায়।
কেমন অবাক হয়ে তাকিয়ে থাকি
কিছু ইশারা আলোর মতো ছড়িয়ে পরে আমার আস্তানায়।
তখন ভাঙা চাঁদ ,সিলিঙে ছড়ানো অদ্ভুত জ্যোৎস্ন্যা
ঘুম নিভে যায়।

কেমন অবাক হয়ে দেখি গাঢ় রাত্রে নিশুতি চোখ
শহরের রাত জুড়ে আমিও ছড়িয়ে পড়ি, কুচকুচে মুখোশে আমার।
ঢাকা পড়ে যায় সব রাস্তার জটিল জ্যামিতি
‘আমাকে মনে রেখো ,কে যেন বলেছিলে মনে পরে না।
মনে পরে না কোনো গোপন কষ্টের ইপ্সিত করুনা
শুধু ওপার আলো আমার চারপাশে। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...