Friday, May 12, 2017

নীরব নীল

নীরব নীল
........... ঋষি
======================================================
মনের ক্যানভাসে এঁকে ফেলবি আমাকে
বেশ বললি ,কবি তো তুই ,ঠিক পারবি ,ঠিক পারবি।
একটা দূরত্বের আয়নায় ঘড়ির কাঁটা ঘুরছে
আমি আয়নায় দাঁড়িয়ে দেখি সার দিয়ে পরে থাকা দুর্বলতাকে।
চলন্তিকা তোর হাসিতে আমি মৃত্যু  দেখেছি
একবার বল আমাকে, সেই  মৃত্যুকে কি কোনোদিন আমি ছুঁতে পারবো  ?

তোর মিউজ্যিকাল পারফর্মেন্স
একটা জীবন শুধু সার দিয়ে চলতে থাকা কনসার্টের মতো।
হাজারো শব্দ সুর বুকের মাঝে
নাড়িয়ে দিয়ে যায় সেই রবিঠাকুরের সুর ,তোর কণ্ঠ ,তোর নীরবতা।
আমার সকল রসের ধারা. তোমাতে আজ হোক-না হারা ॥
জীবন জুড়ে লাগুক পরশ, ভুবন ব্যেপে জাগুক হরষ,.
 তোমার রূপে মরুক ডুবে আমার দুটি আঁখিতারা ॥
অদ্ভুত কোনো জ্যোৎস্নায় ভিজে যাওয়া মিষ্টি আদর আর তুই
এক অমৃত সন্ধ্যাতে আমার হৃদয়ে ঝরে পড়ুক
প্রসাদের ফুল ,কয়েক ফোঁটা স্বপ্ন

মনের ক্যানভাসে এঁকে ফেলবি আমাকে
বেশ বললি, এই ফেলে আসা বিকেলের কয়েক মুহূর্তের আলাপন।
একটা দূরত্বের দুর্বলতায় অসংখ্য ছোট ছোট ফটো ফ্রেম
তোর হাসিতে আমি আকাশ দেখতে পারি।
কিন্তু তুই বলিস  পাগল একটা
তোর শুধু হৃদয়ে আকাশ ছোঁয়ার  লোভ ,নীরব নীল।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...