Friday, May 5, 2017

জাদুকরী

জাদুকরী
........... ঋষি
==========================================

ভালো করে চেয়ে দেখো মিলে মিশে আছি আমরা
সহাস্য জাদুতে পাবলো পিকাসোর সেই জাদুকরী টান নির্বাক আমি।
অবাক ভাবে চেয়ে আছি সহস্র যুগ তোমার দিকে
প্রতি ভোরে চোখ মেলে দেখি  সামনে তোমার  অবারিত অবয়ব।
প্রশস্ত হৃদয় , বন্ধ দরজা , কিভাবে এসেছি এতদূর ?
নির্ঘাত জাদুকরী তুমিও...
.
আমি বাসিমুখে গাল ভরা হাসিতে চেয়ে থাকি তোমার দিকে,
দিবারাত্রি  ম্লান করে রাখো এত আলো চারিপাশে।
মনে হয়, এবার ঠিক সময় হবে
দরজা খুলে যাবে সামনে প্রশস্ত রাস্তায় আমি তুমি হাত ধরে এগিয়ে চলেছি
কোনো সমুদ্রের কিনারায়  .
কিংবা চারিপাশে অরণ্য ,নিস্তব্ধ ,একটা সবুজ শান্তি হৃদয়ের ঘরে।
ঘরের সংজ্ঞা দিতে বারংবার মনে পরে সুমনের সেই গান
" চারটে দেয়াল মানেই নয়তো ঘর
নিজের ঘরেও অনেক মানুষ পর ,কখন কিসের টানে মানুষ
পায় যে খুঁজে বাঁচার মানে ,ঝাপসা চোখে দেখা এই শহর "।
.
ভালো করে চেয়ে দেখো মিলে মিশে আছি আমরা
শহরের কোনো নির্জন কফি শপে আমার সামনে পাবলো পিকাসোর এই ছবি।
আমার  হাতে কফির মগ, ধীরে জাগে শরীরের সকল নিস্তেজ কোষ,
হৃদয়ের অযাচিত যন্ত্রনা দূরে সরে যায়, তুমি কাছে আসো।
আর মুগ্ধতার আয়নাতে  দেখি আমার  প্রতিবিম্ব। ভাবি, এমনই আগামী?
দমকা হাওয়ার তুফান নামানো  আমার বাঁচার নিশ্বাস। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...