Friday, May 26, 2017

অন্ধ কানাই

অন্ধ কানাই
................ ঋষি
=================================================
অন্ধ কানাই আমি দেখিনি তাকে
তবে তার অনুভবে শহরের আলোগুলো সব অন্ধ।
নিরিবিলি সভ্যতাকরণ আঁকতে বসলে ঈশ্বর  তুলিতে  সৃষ্টি আঁকে
সৃষ্টির সবথেকে অদ্ভুত আদম ,ইভ তখন নগ্ন।
ক্রমশ আগুন ,চাকা গড়িয়ে যায় ,গড়াতে থাকে বেলা
উন্নতি ,আবিষ্কার ,নবীকরণ ,আজকের এই মানুষের রূপ।

ফুটপাথে শুয়ে থাকা পাগলিটা মা হয়ে যায়
বাতাস ঢুকে অকারণে তার পেটের থলিতে বাঁচতে থাকা ভাবনা।
কুকুরের সাথে সঙ্গমে সভ্যতাও মা হতে থাকে
বারংবার কাল্পনিক কথোপকথন মানুষের।
সাঁওতাল কোনো নিম্নবর্তীয় নারী শরীর পাওয়া থ্যাঁতলানো মাংস পিন্ড হয়ে
গভীর জঙ্গলে তখন দাবানল।
একটা গোল পৃথিবী ভাঙতে ভাঙতে ছোট  ছোট দেশ ,রাষ্ট্র ,ধর্ম হয়ে যায়
হয়  ধর্মের বীজে জন্ম নেওয়া পার্টিঅফিস।
বিকিকিনি হতে হতে নারী নিতম্বে চেপে ধরা লম্বা রিভলবার
শাসকের প্রতীক ,ধর্মের প্রতীক ,পুরুষের প্রতীক।
এগুলো সব ছোট ছোট গল্প
ন্যায়  শালায় একলা দাঁড়িয়ে থাকে দেবী থেমিস
চিরকাল অন্ধ।

অন্ধ কানাই আমি দেখিনি তাকে
মাঝে মাঝে পৌরাণিক ধৃতরাষ্ট্র থেকে বংশানুক্রমিক প্রযোজন আমি।
না আমি একলা নই ,আমার মতো মানুষ ,আরো
সকলে কেমন আফ্রোদিতি কিংবা ভেনাসের পূজারী।
কিন্তু ঈশ্বর সৃষ্ট সেই মহাকাব্যের শেষটা বোধহয় আমরা ভুলে গেছি
প্রতিটা সৃষ্টির পরে ধ্বংস আছে আর আর ধ্বংস শুধু মানুষের।
   

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...