Thursday, December 5, 2013

RISHI026@GMAIL.COM


### " দিন বদল " ###
লেখক : ঋষি
***************************************
আজ কাল পরশুর গল্পটা লিখেই ফেললাম
মানে দিনান্তে রক্তক্ষরণের কথা।
এই তুমি শুনছো ,দেখতে পারছো  আমায়
আমি শত সহস্র অবচেতনায় তোমায় দেখতে পাই।
আমি হাজারো লোকের ভিড়ে
তোমায় ঠিক চিনে নি চোখের আলোয়।
স্তব্ধ শহর  বা প্রতিবাদী মিছিলের সামনের সারিতে
আমি তোমায় দেখি।
তোমায় দেখি আমি দিনান্তে মানুষের প্রতিটি লজ্জায়
সারি দিয়ে সাজানো লজ্জার অভিধানে।
যখন ছিঁড়ে খায় কোনো শকুন কোনো নারীর আব্রু
যখন সোনালী স্বপ্নের খিদে খোঁজে পিপাসু বালক।
যখন চোখের ঘৃনা ঠিকরে পরে মানুষের চোখে
যখন অতৃপ্তির ছায়া ঘোরে মানুষের জীবনে।
আমি তৃপ্ত হয়
আমি ঠিক খুঁজে পায় তোমায়।
প্রতিটি দিনে রাতে ,শোষনের প্রতিটি রক্তাক্ত আলিঙ্গনে
যুগে ,যুগে তুমি জাগো ঠিক।
কিন্তু সবাই চিনতে পারে না তোমায়
অথবা সবাই সাহস করে না তোমার হাত ধরার ,
তোমাকে ভালোবাসার।
কিন্তু আমি জানি তুমি জাগছো মানুষের মনে।
ফুটপাথে ছড়ানো খিদের রাজপথে
তুমি আসছো
তুমি অসছো  সব বদলাবে বলে।
*****************************************

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...