Monday, December 2, 2013

RISHI026@GMAIL.COM


### " তুচ্ছ হৃদয় " ###
লেখক : ঋষি
*******************************
আমি মমতার অঙ্গারে পরিহাস পেয়েছি
আমার অনিদ্রার স্বপ্নের ঢেউ অশ্রু নদীর মতো.
গোপনে ভাসিয়ে দিয়েছে কত কুল।
স্মৃতির মালাদের ভিড়ে আমার অভিমান ভরা
খেউরে খাতায় বিবর্ণ জীবিত কবিতা।
আমার জীবনে শব্দের ভিড়ে
কয়েক লক্ষ অনিদ্রিত মিশ্রন।

আমিও তো ঘর ছাড়া সেই ফকির হতে পারতাম
আমিও বন্য জীবনে পাখি হতে পারতাম।
হতে পারতাম এক স্বপ্ন নদী
হতে পারতাম অনেক কিছু।
কিন্তু  তুমি বুঝলে না এসব
তুমি শীতের আঁচলে রৌদ্র মেখে
উড়িয়ে দিলে সব।

আমার কবিতা তোমার নয় জানি
কিন্তু ভালো করে দেখো নিজেকে পাবে।
আমার অশ্রু তোমার নয় জানি
কিন্তু ওই অশ্রু নদী উত্পন্ন তোমার সাথে।
আমার শব্দরা জড়িয়ে যায় জানি
কিন্তু কয়েকটা শব্দ কখনো হারায় না ,
শুধু তুমি হারিয়ে যাও বারে বারে।
**********************************

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...