Saturday, December 21, 2013

RISHI026@GMAIL.COM


.......... দৈনন্দিন জন্ম আর মৃত্যু
লেখক : ঋষি

কোনটা জীবন ,কোনটা মরণ
কোথায় রাখা বন্দুকের খোলে ভরা বারুদ।
কোথায় আছে সেই সোনালী দিনের আলো
কখন শেষ ফুটপাথে শিশু বলেছিল
আমি ক্ষুদার্থ নয় ,আমি নগ্ন নয়।
আমি মৃত নয় ,আমি জীবিত
,,,,,,,,,,,,,,আমি মৃত্যু নয়।
সবটাই ঝরে পরা
গা ঝাড়া দেওয়া আমাদের পালক।

অদৃশ্য বন্দুকের তাক করা জীবনের
ঝাঁঝরা করা দৈনন্দিন লিপি।
কবে শেষ ভাবা হয়ে ছিল
নারী শরীর নয় ,নারী শক্তি।
নারী ধর্ষিত নয় নারী প্রেম
জীবন জীবিত নারী তুমি জন্ম।

খোলা ম্যানহোলে গড়িয়ে যায় চেতনা
বৃষ্টির জলে মেশে জীবনের নোনা জল।
সম্পর্কের কান্না হাসির দোলায়
নিজেদের তৃপ্ত করার চাহিদায়।
হারিয়ে যায় ঝংকার কুপমন্ডুক খবরে পাতায়
মৃত কবরের ঘনঘটায়।
কিন্তু ফিরে আসে ঠিক সময় অসময়ে
এই শহরের প্রতি ঘরে ,প্রতি দোরে
জীবন পালায় ,মৃত্যু হাসে  দিনে রাতে।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...