Tuesday, June 16, 2020

বৃষ্টির ভাষা


বৃষ্টির ভাষা 
.... ঋষি 
সমস্ত অধিকারের পর যদি মৃত্যু আসে কোনো দিন 
তাকে বলে দিও চলন্তিকা 
এখনো পথ হাঁটা বাকি,
এখনো বাকি বৃষ্টিতে ভেজা তোমার হাত ধরে। 
শহরের এককোনে যখন জমতে থাকে জল 
আমার হৃদয়ঘরে তখন ভাঙা বাড়ির ছাদ ,ভাঙা আয়নায় মুখ
গড়িয়ে নামা  তুমি  
মনখারাপ যখন তখন। 
.
সময়ের দরজায় দাঁড়ানো অজস্র অচেনা মুখ ,হাজারো চরিত্র 
জানলা দিয়ে দেখা বৃষ্টি ,তুমি যেন রূপসী কন্যা 
আমার মনের ঘরে আলাপন, 
মেঘলা আকাশ 
ভালো লাগে চলন্তিকা তোমায় ভাবতে যখন তখন। 
.
জানি এই বৃষ্টি ছুঁয়ে যায় তোমার শহর 
জানি এই বৃষ্টি ভিজিয়ে যায় তোমাকেও। 
অজস্র আগুনে পোড়া মুহূর্তের মৃতদেহ 
অজস্র বাঁচার সম্বল 
সময় ফুরোলে চলন্তিকা একবার দাঁড়িয়ো আমার বুকে বৃষ্টি ভিজে।
সেদিন আমি লিখবো কাব্য 
সেদিন আমি  লিখবো একটা মৃত্যু গাঁথা ,তোমার সারা শরীরে  
 সেদিন তুমি বুঝবে, আমার একটা কথাও মিথ্যে নয়। 
মিথ্যে নয় আমার  বেওয়ারিশ লাশ 
অদ্ভুত  এই সময়ের জীবন্ত পরিহাস , 
মিথ্যে নয় এই নিয়মিত জনপদে আমার  হাঁটতে থাকা তোমার দিকে।
বৃষ্টিরা শুধু বোঝে না এই সব কথা  
কিন্তু আমি বুঝি  বৃষ্টির ভাষা ,
চলন্তিকা প্রতিটা বৃষ্টি দিন আমাকে মৃত্যু দিয়ে যায়
দিয়ে যায় মনখারাপ যখন তখন ।  
 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...