Thursday, June 4, 2020

গতজন্ম



সম্পর্ক (৩)
...ঋষি 

তোমার প্রাক্তনরা কোথায় ?
প্রশ্ন করেছিলে ,
প্রচুর পাপ করেছি চিরকাল আমি তোমার কাছে ,
সত্যি বলতে কি মানুষের পৃথিবীতে লুকোনো ভ্যলকানোতে  
কিছু পাপ ফিরে আসে বারংবার,লুকিয়ে পোড়ায় । 
কিছু মিল পাচ্ছো 
আসলে বর্তমানে বর্তমান এক ছাদের নিচে আত্মসমর্পন করে বাস করে 
বাস করে সমঝোতা। 
.
চলন্তিকা  বলে আমি নাকি কবিতা পাগল 
আমি অতি সহজে লিখে ফেলি আমাদের মাঝের কথা কবিতায় ,
কলকাতায় প্রতি বর্গকিলোমিটারে কমবেশি ১০ হাজার লোকের বাস 
সেই শহরে আমি নাকি আকাশ পেতে দি বৃষ্টি ধরতে। 
আমি জানি না এসব 
আমি জানি   তুমি চিলে কোঠায় বসে মাঝে মাঝেই চুপচাপ আকাশ দেখো 
 কখনো কখনো খুঁজে বের করো তোমার পুরোনো লুকোনো চিঠি 
তোমার প্ৰাক্তন  প্রেমিক  
অথচ তুমি আমার উপর রাগ করে থাকতে পারো না
বলতে পারো না মিথ্যে আমায়। 
.
সত্যি বলো তুমি, আমাকে দেখতে পাও  না 
আমার দ্বিচারিতায় আমি আমার চলন্তিকার কাছে ধরা পরে মেঘ হয়ে যাই
তারপর বৃষ্টি। 
তবু সত্যি বলি আমি চলন্তিকাকে 
কে তুমি ?
.
কিছু সম্পর্ক তুমি হয়ে থাকে ,নামকরণ জরুরী নয় 
কিছু সম্পর্ক বুকের গভীরে থাকে তাকে সম্পর্ক বলা জরুরী নয়। 
গতবছর তুমি তোমার বর্তমান ছুঁয়ে ঘুরতে গেছিলে শিলং এ 
মেঘের শহর তুমি একলা দাঁড়িয়ে কি পেলে  ?
হাত পেতে দিয়েছিলে বৃষ্টিতে 
এক আঁচলা  জল 
চোখ টলমল 
তোমার বর্তমান আর প্ৰাক্তন শুধু চিঠি লিখে ছুঁয়েছে তোমায় 
কিন্তু তোমাকে লিখতে পারে নি।
.
আমার কাছে তুমি  ,চলন্তিকা সকলেই কবিতায় জীবিত থেকে যায় 
কিন্তু বিশ্বাস করো  
কিছু কিছু সম্পর্ক সত্যি লেখা যায় না। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...