Tuesday, June 16, 2020

তেত্রিশ মিনিট




তেত্রিশ মিনিট
.. ঋষি
আজ এতদিন ধরে সুক্ত রান্না করার পর
আমি গিয়েছি তোমার কাছে,
তুমি বললে হাতে তেত্রিশ মিনিট আছে
তাড়াতাড়ি
আমাকে একটু ভালোবাস না পাখির মতো। 
.
সত্যি এখন আমাদের আকাশ দেখার সময় নেই
সত্যি এখন আমাদের অভিমান ঘাটার সময় নেই,
তাড়াতাড়ি
আমি তোমাকে বলতে চাইলাম জলদির কাজ সে তো শয়তানের,
তুমি হাসলে বললে
আমরা তো শয়তান এখন 
আমরা তো পাখি হতে পারে নি।
.
গুনে গুনে ঠিক তেত্রিশ মিনিট  
তুমি আমার কাছে আকাশ ধরে বৃষ্টি হয়ে ঝরছিলে, 
তোমার সময় বেয়ে গড়িয়ে নামা দুর্বলতা আমাকে এগিয়ে দিচ্ছিল  নেশার পেগে 
তুমি শীতল বরফের মতো আমার শরীরে সাক্ষর রাখছিলে ভালোবাসার,  
কানে কানে ফিসফিস করে বলছিলে ফিরে আয়
ফিরে আয় আমার কাছে। 
গুনে গুনে ঠিক তেত্রিশ মিনিট
আমরা এগিয়ে যাচ্ছিলাম একে, অপরের দিকে
চেষ্টা করছিলাম যাতে বাসা বাঁধা যায় একে অপরের গভীরে।
তারপর তেত্রিশ মিনিট শেষ 
শেষ একটা জন্ম হাজারো অপেক্ষার পর, 
জন্মরা চিরকাল এমনি অপেক্ষার 
একটা  মৃত্যু ভেদী বাণ সোজা ছুটে এসে পা তুলে দেয় সত্যির বুকে,
সত্যিগুলো মরিচীকা হয়ে থেকে যায়
আর মিথ্যেগুলো গত হয়ে যাওয়া তেত্রিশ মিনিটের স্বপ্নে বাঁচা জীবন।  

 
 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...