Monday, June 22, 2020

বারো নম্বর

বারোনম্বর ডেডবডি 
...,ঋষি 
.
আমাকে একটা নম্বর দিয়েছে রাষ্ট্র -বারো নম্বর
আমাকে একটা মৃত্যু দিয়েছে রাষ্ট্র, দিয়েছে ডেডবডি - বারো নম্বর, 
আমার মৃত্যুতে কেউ কাঁদে নি, কারণ আমি - বারো নম্বর 
আমাকে নিয়ে প্রচারে নেমেছে খবর, কারণ আমি - বারো নম্বর। 
বারো নম্বরের কোনো পদবী নেই 
নেই জাতি, ধর্ম, দেশ
শুধুই ডেডবডি - বারো নম্বর। 
.
বাবা ছিল না কোনদিন, তাই শহরের কোনো  ব্রিজের ফুটপাথে আমার আশ্রয়
মা কার হাত ধরে পালিয়েছে , তাই শহরের নদীতে আমার দুবেলা চান, 
খিদে ছিল পেটে, তাই শহরের রাস্তারা আমার খাবার
প্রেম ছিল বুকে, তাই রাস্তার কলে চান করা মেয়েদের শরীর 
আমার কোন বয়স নেই,
কারণ 
আমার কোন জন্ম নেই
শুধু এখন আমি ডেডবডি, তাই রাষ্ট্র দিয়েছে নাম 
বারো নম্বর। 
.
আমি শুধু বারো নম্বর 
যার কোন নাম নেই, মৌজা নেই,রাষ্ট্র নেই,শহর নেই, 
শুধু ডেডবডি।
যখন খিদে পেয়েছে চুরি করেছি ভাত হোটেল থেকে
যখন পেট গরম, শরীর গরম তখন হস্তমৈথুন করেছি আমি রাস্তায় বসে, 
যখন রাতে ঘুমিয়েছি কোন পার্কের সিটে,তখন পুলিশ এসে লাথি মেরে তুলেছে,
যখন পেটের জ্বালায় পকেটমারতে ধরা পড়েছি, তখন পাবলিক পিটিয়ে আমাকে  মেরে ফেলেছে। 
সেই আমি যার বাবাকে পাওয়া যায় নি,যার মাকে পাওয়া যায় নি
পাওয়া যায়নি মায়ের প্রেমিককে যে শহরের ভিড়ে তোমাদের মত মানুষ
শুধু আমি এখন বারো নম্বর, রাষ্ট্র দিয়েছে নাম
আমি একটা ডেডবডি। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...