Wednesday, June 24, 2020

আটতালি


আটতালি 
... ঋষি 
.
১)  তুমি 
.
 সমুদ্র বুকে স্তম্ভিত কিছু স্তব্ধতা 
বেড়িয়ে এলে দরজা খুলে নীল আকাশের পাখি 
আমি অপেক্ষায় ,
যেমন থাকি রোজ 
আজও আছি। 
.
২)নীল শাড়ি কিংবা আকাশি সালোয়ার 
.
আকাশ ছুঁতে ইচ্ছে করে 
ইন তমান্নামে কুছ উমিদ তুঝে ছুঁকে মুঝে  ছুঁ যাতি হ্যা ,
ইন হাওয়ামে তেরি ইয়াদে মুঝে তরপাতি হ্যা। 
.
তুমি হেঁটে আসছো আমার দিকে 
শুধু নীরব পৃথিবীতে একমাত্র 
আর তুমি 
.
৩)সব সত্যি ,সব মিথ্যা 
.
ডুবে যাচ্ছি কেন 
হঠাৎ তোমার শরীরের পারফিউম  ক্রমশ আরো গভীরে 
ঠোঁট ছুঁয়ে সোজা বুলেট 
ঢিচক্যাও। ......
সব যদি সত্যি হয়ে যেতো। 
.
৪)সিধি সি বাত 
.
কে তুমি প্রিয়ে 
আমি কোথায় ? এক সমুদ্র মেঘের উপরে দিয়ে ভাসছি 
ভাসছি 
তারপর দুম পটাশ 
জাদা তুমমে সামা জানা হানিকারক হ্যা 
but দিল তো বাচ্চা হ্যা জি। 
.
৫)পুরোনো এক্সের জন্য 
.
এতটা তুমি ,এতটা তুমি 
বাকি সব মিথ্যে ছিল ,এই জন্মে শুধু তুমি আমার ,
পুরোনো সিনেমামহল থেকে জনতা দিচ্ছে হাততালি 
আহারে  ......
আহারে মাই ফুট 
আমি তো থেমে থাকি নি। 
.
৬) প্রথম তুমি 
.
প্রতিবারে প্রথম তুমি 
তারপর বিপ ,তারপর বিপ ,,,তারপর শরীর এসে যায় ,
কিসের দোষ বলুন তো 
ভালোবেসে শাড়ি খোলা যায় না প্রেমিকার 
তবে বুকে হাত দিলে ,নিজেরও বুক কাঁপে ,
অভিশাপে 
না পাপে। 
.
৭) আশিকি 
.
আজ আড়ি কাল ভাব 
কোলবালিশ জড়ালেই ফুটে ওঠে অনবরত তুমি ,
আর চোখ বন্ধ করলে 
কমব্যক্ত ইশ্ক হঠাৎ তুমি হয়ে যায় 
সংজ্ঞায় বিভ্রম 
সব  তো নতুন এখনো। 
.
৮) বেঁচে থাকা অল আউট 
.
সমুদ্র বুকে স্তব্ধতা ,তুমি তাকালে নাকি ,
রাস্তার লাইটপোস্টের নিচে সিগারেটে পোড়াচ্ছে অবুঝ সময়। 
তুমি পেরিয়ে চলে গেলে  অপেক্ষা 
অথচ আমার  আগামীর দিনগুলোও এমনি দাঁড়িয়ে তোমার দরজায়।  
হাততালি সময় ,হাততালি  তোমরা 
বদলে 
আমার আটতালি। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...