Thursday, June 25, 2020

তাজমহল

তাজমহল 
... ঋষি 

তাজমহল খুঁজছে কাব্য 
আমার বুকে শাজাহানের সুখ ছুঁয়ে আছে প্রেমিকা।
যমুনার পারে হঠাৎ দেখা  সেই মুখটা 
দিল্লির লালকেল্লায় হঠাৎ হারিয়ে ফেলা তোমার মুখটা 
আর দেশলাইয়ের আগুন বুকে 
জ্বলতে থাকা প্রতীক্ষা 
প্রতিটা জন্মের পরে তুমি ফিরে এসো তাজমহল বুকে। 
.
আমার বুকে বারুদের গন্ধ 
আমার রুক্ষ সিগারেট ঠোঁটে ঘষে যাওয়া তোমার গোলাপি অস্থিরতা ,
তুমি জানো আমি লিখতে পারি ভারতবর্ষ 
তুমি জানো তো আমার প্রতিটা কবিতায় মুখ বুজে কাঁদে আমার সময় 
আমার রাষ্ট্র চিরকাল বড় অসহায় 
অসহায় প্রতিটা নাগরিক জীবন আমার শহরে নিজের উপাখ্যানে 
সকলেই কম বেশি শাজাহান এই  শহরে ,এই রাষ্ট্রে 
সকলেই গৃহবন্দী একলা ইতিহাসে । 
.
তাজমহল খুঁজছে কাব্য 
চলন্তিকা তোমার শহর আগ্রার দূরত্ব যতটা 
ঠিক ততটাই আমার বুকে শুয়ে থাকা মুহূর্তরা তোমার নরম শরীরে।
দাগ টানা সীমান্তে 
আজও বড়ো অস্থির এই সময় যেন বৃদ্ধ শাজাহান 
 মমতাজ একলা শুয়ে পরম নিদ্রায় মৃত্যুর কল্পনা বুকে সাধারণ নাগরিক।
আমরা তো সেই মুঘল সাম্রাজ্যের ইতিহাস 
আমি যাকে ভাবছি সে যন্ত্রনা 
তুমি যাকে ভাবছো  সে প্রেম 
কিন্তু একবার ভেবেছো কি শাজাহানের প্রতিদিনকার মৃত্যু 
আর জন্ম তোমার হাসি ছুঁয়ে চকোলেট শহর 
কিন্তু আমার এই কাব্য একটুকরো মুঘল সাম্রাজ্যের দলিল। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...