Wednesday, June 24, 2020

মানুষ কনডোম



মানুষ কনডোম 
.... ঋষি 

এখন তো বিজ্ঞাপন মেপে সভ্যতা তৈরী হয় 
তৈরী হয় নারীর বুকবন্ধনী নিত্যনতুন স্টাইলে ,
আসলে এখন ইংরেজি করে বাংলা লিখলে মানুষ পড়তে পারে 
কিন্তু খাঁটি বাংলা কেউ বোঝে না। 
দিন বদলেছে 
এখন গরুর খাঁটি দুধ মানুষের হজম যোগ্য নয়। 
.
আমরা মশাই এখন বেশ শান্তিতে আছি 
এই কথা বলেছিল আমাকে ভারতবর্ষের পাঁচতারা হোটেলের মানুষগুলো ,
আমি ঘাবড়াই নি মোটেই, 
শুধু ভেবেছি শান্তি শব্দটা  আমার রাষ্ট্রে কেন 
সারা পৃথিবীতে দুষ্প্রাপ্য ,
আর মানুষ তো সেখানে খুব ছোট একটা শব্দ 
যার ঈশ্বর বোধে সর্বদা মৃত্যু লেখা থাকে। 
.
জানি আমার  এই হাজারো কবিতা একদিন অস্পৃশ্য পৃথিবীর বাতাসে 
দুর্গন্ধ ছড়াবে ,
রাষ্ট্র হয়তো আগুনে পুড়িয়ে দেবে মৃত কবির কাব্য। 
কিন্তু আমার কবিতা মাঝরাতে যন্ত্রণার ধ্বংসের  ছাই  থেকে উঠে দাঁড়িয়ে 
আপনাদের বলবে 
নষ্ট সভ্যতার আঙ্গিকে মানুষ এখন পৃথিবীর অন্যতম নিকৃষ্ট জীব
প্লিজ মুখ লুকোবেন না  । 
হয়তো জনতার আদালতে দাঁড়িয়ে সেদিন কোন ধর্ষিত চিৎকার করবে 
হুজুর এইভাবে ছুঁয়ে দেওয়াটা অপরাধ 
সে প্রধানমন্ত্রী হলেও অপরাধ ,সে ঈশ্বর হলেও অপরাধ 
আর আমি মোটেও নষ্ট মেয়ে নই। 
হয়তো সেদিন মাঝরাতে কোন যুবতীর যোনি ছিঁড়ে বেরিয়ে আসবে দলাপাকানো মাংসপিন্ড 
সে ভালোবাসার দিকে চেয়ে চিৎকার করবে 
আমি তো ভালোবেসেছি ,কিন্তু তুমি প্রেমিক শুধু ছুঁয়েছো 
যার ফল আজ এই নষ্ট সন্তান। 
আর তখনি টিভিতে বিজ্ঞাপনে  কোন সস্তার বেশ্যা বলবে 
মানুষ কনডম ,আপনার সৃষ্টি নিরোধক। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...