Saturday, June 6, 2020

প্রেমিক এবং অপ্রেমিক

প্রেমিক এবং অপ্রেমিক
.... ঋষি  

আমার তো বাঁচার জন্য তোমাকে চায় হে পৃথিবী
চারিদিকে মেলোড্রামা, 
পুরোনো কাসুন্দি ঘেঁটে রৌদ্রে শুকোনো আমের আচার সময়ের খোলা ছাদে।
ঘুমিয়ে আছে জীবনের সহজ পাঠ জটিল বায়োস্কোপে
রবিঠাকুর শুধু ঠাকুর বাড়ির দালানে কিংবা ঝোলানো ছবির ফ্রেমে রিপুদের  সাথে 
মুক্তি খোঁজেন কাগজে কলমে।
.
সাত রিপু, পঞ্চবান, হাজারো গল্প লুকিয়ে তোমার অপ্রেমে
জানি তুমি আমায় ভালোবাসো চলন্তিকা, 
এও জানি মেয়েদের ভালোবাসা যেখানে যেখানে পড়ে সেখানে গাছ জন্মায়। 
তোমাকে ছুঁয়ে আমি পৃথিবীর মাটিতে শুয়েছি 
সামনে সভ্যতা পর্যন্ত যতদুর চোখ যায় সেখানে আমাদের জাতকের গল্প
গাছেদের গল্প,
 সবুজ ভাবনায় আজও দাবানল ছুঁয়ে ঘুমিয়ে থাকে চুপকথা
অনন্ত আগামীতে। 
.
আমার যে বাঁচার জন্য তোমাকে চায় হে পৃথিবী
তুমি যে আকাশপথে,বৃষ্টিপথে,ভাবনায় যখন তখন এসে আমার মুখের দিকে তাকিয়ে আছো,
তোমার মুখেতে আবেশ,তোমার মুখেতে স্পর্শ
তবু ঘুম আসে না আমার চলন্তিকা,
গাছের দিকে চেয়ে
ঝরে  যাওয়া পথের দুপাশে শুকনো পাতাদের দিকে চেয়ে
ঘুম আসে না আমার। 
আমার ঘুম উড়ে গেছে হাজারো বছরের পুরনো পৃথিবীতে
তোমার না লেখা ভাবনার খাতায়
অনুচ্চারিত আমি 
প্রেমিক এবং অপ্রেমিক গাছের কল্পনায়।  
  


   

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...