Thursday, June 25, 2020

আলোকের এই ঝর্ণাধারায়

 
আলোকের এই ঝর্ণাধারায়
... ঋষি 

জোড়াসাঁকোর ঠাকুরবাড়ির ঘড়িতে তখন বেলা ১২টা বেজে ১০ মিনিট,
কবি চলে গেলেন অমৃতলোকে। 
জানি, সত্যি বলে এই পৃথিবীতে কিছু হয় না 
জানি ,মিথ্যে বলে এই পৃথিবীতে কিছু হয় না 
যা হয় তা হলো 
" জীবিত ও  মৃত "।
.
আমার এই কবিতার দরজা খুলে সময় এসে পড়ুক 
ছোট মেয়েটার অপেক্ষা সময়ের  পরে দাঁড়িয়ে সবুজ শান্তিনিকেতন 
সাজানো ফটোফ্রেমে গলায় জুঁই ফুলের মালা পড়া দাঁড়ি ওয়ালা ভদ্রলোক 
চিনতে পারছো কি ?
আমি বলি কবি " তুমি রবে নীরবে,হৃদয়ে মম " 
আমি বলি কবি " দাঁড়িয়ে আছ তুমি আমার ,গানের ওপারে "।
কিংবা আমি বলি আধুনিক কবিতায়  
 "গগনে গরজে মেঘ, ঘন বরষা।
কূলে একা বসে আছি, নাহি ভরসা "।
.
জোড়াসাঁকোর ঠাকুরবাড়ির ঘড়িতে তখন বেলা ১২টা বেজে ১০ মিনিট,
কবি চলে গেলেন অমৃতলোকে। 
বুকের পাঁজর খুলে ভেঙে পড়া এক শতাব্দী শোক 
বুকের দরজা খুলে এসে পড়া অবিরত তুমি রবিঠাকুর। 
তোমার কোনো জন্ম থাকতে পারে না 
তোমার কোনো মৃত্যু থাকতে পারে  না,
শুধু তোমার সৃষ্টি
শুধু তোমার আনন্দ 
শুধু তোমার আলো 
সেই আলোতে মানুষের ব্যাকুলতা 
আলোকের এই ঝর্ণাধারায় ধুইয়ে দাও
আপনাকে এই লুকিয়ে-রাখা ধুলার ঢাকা ধুইয়ে দাও ॥ 
আজ ২২ সে শ্রাবন 
স্বাগত তোমাকে তোমার সৃষ্টির ঝর্ণায় । 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...