Monday, June 29, 2020

পরজন্মে রাধা


পরজন্মে রাধা 
.... ঋষি
মৃত্যু উপত্যকা আমার দেশ
এই মৃত্যু আমার খনিজ আত্মার গভীরে শুয়ে থাকা নারী স্পর্ধার। 
জানি আমার জমানো পুরুষ  সারফেসে শুয়ে থাকা নারী হৃদয় ঘুমন্ত
ঘুমন্ত এই শরীরে পুরূষ হয়েও  নারী স্পর্শের সাধ।
জানি আমার মতো  এক শরীরে পুরুষ ও নারী, যুগেযুগে পাপ
পাপ আমার পুরুষ স্তনেতে খুঁজতে থাকা নারীর মতো পিরামিড 
পাপ আমার পুরুষের কাছে চাওয়া নারীর মতো আদর
পাপ আমার পুরুষ হয়েও নিজেকে নারী ভাবা।  
.
আমি জানি পুরুষ তুমি কখনোই আমাকে ভালোবাসি নি
আমি জানি তুমি কখনোই আমাকে তোমার প্রিয় নারী শরীরের মতো আমায় জড়িয়ে ধরো নি, 
তবুও আমি সেজেছি রোজ তোমার কথা ভেবে
তবুও আমি নিয়ম করে শাড়ি, সায়া, ব্লাউজ পরেছি ছোটবেলা থেকে 
ঠোঁটে লিপস্টিক দিয়েছি, হাতে চুড়ি পড়েছি, কপালে টিপ
চুল বাড়িয়েছি ঠিক নারীর মতো করে। 
স্তন নেই তো কি বুকে  কাপড় গুজেছি 
কাপড় গুজেছি মুখে যখন তুমি পিশাচ হয়ে গুঁজে দিয়েছো পৌরুষ আমার আদরে, 
চোখে জল নিয়ে হেসেছি 
শুধু তোমাকে খুশি করবো বলে
আমি রোজ রাস্তায় গিয়ে দাঁড়িয়েছি  সেজেগুজে নিয়ম করে
একদিন তোমায় পাবো বলে। 
.
আর তুমি 
প্রতিবারে আমাকে কোন হোটেলের বিছানায় কিংবা কোন রাস্তার ধারে
শুধু পিষেছো, 
তারপর ছুঁড়ে দিয়েছো কিছু বেচাকেনার  কাগজ কুত্তার মতো। 
আর আমি প্রতিদিন পাগলীর  ছুটে গেছি তোমার কাছে 
শুধু পুরুষ তোমায় পাবো বলে
একটু ভালোবাসা পাবো বলে,
প্রতিদিন ভেবেছি আজ নতুন সুর্যোদয়, আজ নিশ্চয় তুমি আসবে
তুমি আসোনি আজ অবধি 
আমি ফিরে এসেছি বারংবার কালসিটে শরীর নিয়ে। 
তুমি পুরুষ আমাকে ব্যাবহার করেছো শুধু নারী কল্পনায়
কিন্তু কেউ আমাকে সম্পুর্ন নারী ভাবো নি 
ভাবো নি আমিও ভালোবাসতে পারি নারীদের মতো। 
.
তুমি পুরুষ
তোমরা পুরুষ 
প্রতিদিন আমাকে মৃত্যু দিয়েছো  
প্রতিদিন আমার নারী আত্মার ধর্ষন করেছো নিজের প্রয়োজনে
তবুও আমি অপেক্ষা করেছি। 
তবুও আমার অপেক্ষা তোমাদের দেওয়া মৃত্যু দিনের
তবুও আমার অপেক্ষা তোমাদের দেওয়া যন্ত্রনার 
তবুই আমার অপেক্ষা পুরুষ তোমার ভালোবাসার 
এই জন্মে আমি কৃষ্ণ ও রাধা 
তবুও আমার অপেক্ষা পরজন্মের 
যখন আমি শুধুই রাধা, শুধুই একজন নারী । 
.
“But you can only lie about who you are for so long without going crazy.”
...
..........ঋষি


 
 


  

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...