Friday, June 26, 2020

যন্ত্রণার পেরেক




যন্ত্রণার পেরেক 
.... ঋষি 

মৃত নারীর অভিশাপ বুকে নিয়ে 
অবিরত জমে থাকা রক্তক্ষরণ  ভারতবর্ষের খাদ্য কেলেঙ্কারি। 
ইতিহাস সাক্ষী 
খিদের পৃথিবীতে পোড়া রুটি আকাশের চাঁদ ,
সেখানে তোমার খিদে ....নারী 
তোমার নখের সীমানায় আমার বুকের রক্তবিন্দু। 
.
হাজারো হাতের  ছাপ তোমার বুকের তাজমহলে জমতে থাকা পলিউশন 
আমি নিতান্ত যমুনানদী , দেখা করবো তোমার সাথে,
মৃত মানুষের ভূগোলে সেদিন আকাশের চাঁদে অন্ধকার আকাশ।  
তুমি তো জানো নারী 
শুধু ক্ষত থেকে যায়  অন্ধকার থেকে  উঠে আসা পুরুষের থাবায়। 
.
যন্ত্রনা 
একশো আটবার তোমাকে স্পর্শ করার পর হয়তো ঈশ্বর জন্ম হবে 
আগামীতে হয়তো কোনো আকাশের চাঁদ তোমার হাতের মুঠোয় 
ফ্যালফ্যাল করে চেয়ে থেকে প্রশ্ন করবে 
আচ্ছা ভালোবাসা কি অন্ধকার ?
জানি সেদিন তুমি হাসবে মিটিমিটি ,
আমার প্রিয় নারী 
সেদিন তুমি তাকিয়ে থাকবে যিশুখ্রিস্টের  যন্ত্রণার লোহার পেরেকের দিকে 
তাকিয়ে দেখবে তোমার হাতে আমার রক্ত। 
আমি অবাক হবো না মোটেই 
শুধু সেদিন তোমার কপাল থেকে মুছে দেব মধ্যবিত্ত শোক,
হাজারো বছরের পরে ভারতবর্ষের কোন অজ্ঞাত শহরে  
একটা ছোট্ট ভাবনা আবারো দৌড়োবে 
চিৎকার করবে তোমার নাম নিয়ে 
সেদিন জানি আকাশের চাঁদে আর কোন দাগ থাকবে না। 

 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...