Monday, June 1, 2020

শব্দহীন



শব্দহীন 
.... ঋষি 

তোমার জন্য শব্দ নেই আমার
চলন্তিকার সাথে দেখা হওয়ার আজ হাজার বছর পর 
ভালোবাসার উঠোন বারান্দায় পাশাপাশি দুই সমুদ্র 
ঢেউ আর গভীরতা। 
আকাশকে টেনে এনে
জীবন অপরাহ্নে খুঁজে চলেছি আজ বহুকাল ছেলেবেলার সিনেমা হল
কান্নার অনুভূতি ধরে আমি খুঁজে নিয়েছি মাটির সোঁদা গন্ধ। 
.
নিভে যাওয়া সিগারেট হাতে এভাবে মেঘমল্লার ছুঁয়ে দে অনুভূতি
হঠাৎ ভাষা বদলায় 
 শাড়িরজমিন জাহাপর উমিদ হো যায়ে। 
যেখানে গতকালের শুকিয়ে যাওয়া ঘাসের চিন্হ দাগ লেগে ছিল 
সেখানে আজ এক অরণ্য। 
শুনেছি হোমার অন্ধ চোখে পৃথিবী বিখ্যাত মহাকবি 
আর আমি কবিতায় অন্ধ 
শুধু প্রেমিক নয় ,
প্রকৃতি বুকে মহাকাল যেন। 
.
আমার সর্বস্ব ছুঁড়ে ফেলে দিও তুমি চলন্তিকা  খোলা মাঠে  
ব্যর্থ কবিতায়, 
যা নিয়ে কৌতুকময় পৃথিবী শুধু দূরে দেখতে পাওয়া সমুদ্রের ডিঙি নৌকো। 
আমার কোনকালে  ছিল  না কিছু
সময় গ্রীন রুমের ক্লান্ত বারান্দায় শুয়ে আকাশের দিকে তাকিয়ে স্থির 
দূরে দিক্চক্রবালে সমুদ্র ক্রমাগত আছড়ে পড়ছে বুকে 
তুমি শুনতে পারছো। 
অন্ধকার থেকে আলোর মাঝে বেরিয়ে আসি আমি নাকে লাল বল
মুখে রঙ মেখে,
আলোর ফোকাস আমার উপর,
তুমি দেখতে পারছো। 
শো চলছে, হাউজফুল
আমি নগ্ন তোমার কাছে 
হয়তো উন্মাদ কোন ভাবনায় আমার বুকে সমুদ্রের ঢেউ 
আর সমুদ্র চিরকাল নোনতা তুমি জানো । 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...