Monday, June 22, 2020

সকাল থেকে রাত্রি

সকাল থেকে রাত্রি
... ঋষি
সকালে তুমি আমার সাথে থাকো
রাত্রে তুমি  অন্যকারো সাথে,
সকালে তোমার বুকে ফুটে থাকে সদ্য ফোটা সম্ভাবনা
বিকেলে ঠিক সেই টবে থাকে রজনীগন্ধার মৃত  গন্ধ।
আমি শুধু হারানো কবিতা ন্যথুলা পাস 
ফুরোনো আলোয় আমি আর তুমি চেনা অভ্যাস। 
.
সকালে তোমার গলায় রবীন্দ্রনাথ কিংবদন্তী সত্তরের কলকাতা
বিকেলে তোমার  নেশার পেগে বাইশে শ্রাবণ 
শুধুই মৃত্যুদিন। 
সকালে তোমার সংসার,বিছানার চাদর,হাতা খুন্তি
বিকেলে পুড়তে থাকা অন্ধকারে চাঁদ 
বাড়তে থাকা সময়ের ঋণ।
.
 সকালে তুমি আমার সাথে থাকো
রাত্রে তুমি  অন্যকারো সাথে,
সকালে তুমি আমার হয়ে থাকো 
বিকেলে তুমি অন্য কারো কাছে। 
এইভাবে সকাল থেকে রাত্রি একটা দিনের শেষে
এইভাবে খুন, জখম আর রক্ত, চোখের জলের দেশে, 
তুমি আমাকে মারো 
খুব মারো 
মারতে মারতে ক্রমাগত রক্তাক্ত আমি,
আমি জানি চলন্তিকা
তুমি আমার নও, অন্য কারোর। 

 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...