Monday, June 1, 2020

আর আমি নগ্ন




আর আমি নগ্ন
... ঋষি
 
চলন্তিকা ওই গাছটার দিকে তাকাও
কি বুঝছো?  কিছু চিনতে পারছো? 
ওই গাছের মগডালে আমার লাল গেঞ্জিটা, 
হ্যা আরেকটু নীচে গাছে ডালে আমার প্যান্ট, আমার অন্তর্বাস
ঠিক চিনেছো গাছের তলায় পড়ে আমার মোজা আর জুতো
কি বুঝলে ? 
ঠিক বুঝেছো আমি বড় নগ্ন তোমার কাছে। 
.
জানি না তোমাকে কেন গাছের কথা বললাম
আসলে ওই গাছটায় তুমি লুকিয়ে আছো 
হয়তো দেখ তোমরা লুকিয়ে আছো। 
জানো তো আজকাল আমি আর মায়ের দিকে তাকাতে পারি না
তাকাতে পারি না আমি আমার বোনের মুখের দিকে,
মাকে বলতে পারি না তোমার কাজ শেষ এইবার তুমি গাছ হয়ে যাও
বোনকে বলতে পারি না তোর স্বামী আর ফিরবে না  তুই গাছ হয়ে যা
শুধু ভীষণ  কষ্ট হয়। 
.
জানো কোন এক সকালে আমার জ্যোৎস্নার সাথে দেখা হয়েছিল
সারাদিন আমরা অনেক কথা বলেছিলাম, 
হেঁটেছিলাম শহরের রাস্তায় অনেকটা পথ হাত ধরে 
খুব হাসছিল সে সারাদিন আমার হাত ধরে।
তারপর সন্ধ্যা হল, হল রাত্রি
জ্যোৎস্না বদলে গেল
ব্যাক্তিগত ব্লাউজ খুলে সে তার স্তনের উপর দেখাল দাঁতের দাগ 
আমি কষ্ট পেলাম, কাঁদলাম সারারাত তাকে জড়িয়ে
কিন্তু সকালে ঘুম ভেঙে দেখলাম সে আর নেই।
.
আমি জানি সে কোথায়
আসলে সেই মেয়েটা গাছ হয়ে দাঁড়িয়ে এই শহরের কোন গলিতে। 
চলন্তিকা তুমি এই মুহুর্তে দেখতে পারছো 
বুঝতে পারছো সেই গাছটাকে। 
বুঝতে পারছো আমি কেন নগ্ন আজও 
কেন আমার শরীরের উপর,আমার সময়ের উপর
 সাজানো সভ্যতা আজও গাছের ডালে ঝুলছে
আর আমি নগ্ন। 


     



 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...