Thursday, June 18, 2020

রোদ ,বৃষ্টি



রোদ ,বৃষ্টি 
.... ঋষি 
.

যখন বুকের ভিতরটা দুমড়েমুচড়ে যায় 
আমি রোদ্দুর খুঁজি। 
আমার খুঁজে চলা বুকের ছন্দে অনবরত ক্ষরণ
আমার শহর, 
কোন এক বিকেলে বৃষ্টি হয়ে নেমে আসে তোমার  বারান্দায়
আমি তখন ঠিক তোমার মতো তোমার পাশে তখন আকাশ খুঁজি 
খুঁজি মুহূর্ত অন্য কোন বৃষ্টি দিনে । 
.
চলন্তিকা তুমি আমাকে প্রশ্ন করেছিলে 
প্রেম কি ?
আমি তোমাকে একঝলক সিগারেটের আগুন দেখিয়ে বলেছিলাম 
পুড়তে থাকা ,
পুড়তে থাকা নিজের ভিতর মুহূর্তের জ্বালাপোড়া 
অজস্র না বলতে পারা চিৎকার। 
চলন্তিকা তুমি বলেছিলে পরজন্মে গাছ হবো 
আমরা গাছের মতো চেয়ে থাকবো একে ওপরের দিকে ,
হাওয়া এসে ছুঁয়ে যাবে 
আলো এসে ছুঁয়ে যাবে 
ছুঁয়ে যাবে আমাদের সবুজ জন্ম অনবরত কোন অধিকার। 
.
তাই তো আমি আমার সমস্ত অস্তিত্ব দিয়ে  রৌদ্র  খুঁজি 
যখন বুকের ভিতরটা দুমড়েমুচড়ে যায় 
খুঁজি আলো। 
আমার না বলা কথারা আকাশ হয়ে তোমাকে ছুঁয়ে থাকে 
মাঝে মাঝে বৃষ্টি আসে 
তোমার মতো আমার গভীরে তখন উথালপাথাল 
অনেক কিছু বলা যে  বাকি  থেকে গেলো। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...