Tuesday, June 30, 2020

এমন করে ছিঁড়িস না



এমন করে ছিঁড়িস না
... ঋষি 
বাবু গো মোদের গতর বিছাই খেতি হয়
বাবু গো মোদের গতর হলো মোদের পরাণ, 
যতদিন বাবু গতর আছে 
ততদিন পেটের খিদে মিটবে  
ততদিন ঘরে পোলা পাইনের ভাত মিলবে গো। 
এ দুনিয়ায় আমাগো দাম শুধু গতরে
তুই জিজ্ঞাস করিস  কেমন আছি আমি। 
.
কি যে বলিস আমাগো আবার নাম 
কি যায় আসে আমাগো নামে,
তুই বড় ভালো মানুষ বাবু, অন্যেরা এমনটা না
খদ্দের আসে, এসেই হামলে পড়ে এই শরীলটার উপর 
শেয়ালের মতো ছিঁড়ে, খুঁড়ে দিয়ে যায়, 
তুই বলিস নাম 
শরীলের আবার নাম হয় নাকি বাবু। 
কি যে বলিস আমাগো আবার কষ্ট 
মাইয়া মানষের জীবন সে তো এমনি,
বাপটা মাতাল ছেল, বিয়া দিলো আরেক মাতালের সাথে।
সেই বছর যখন তুমুল জলে গাঁটা  ডুইবা  গেল নদীতে
মরদটাও গেলো 
লাশটা পাওয়া গেছিল ভরা গাঙে, 
সত্যি বলছি বাবু তখনও আমি ডরাই নি দুটো ছানা বুকে করে। 
.
খিদে বাবু, খিদে
ডরাইছি সেদিন,যেদিন ফাস  আমি এ লাইনে নামি
যেদিন আমাগো গাঁয়ের শেতলা তলার হাবুল মিস্ত্রী আমাকে শহর দেখাল ,  
হাবুল বলেছিল কাঁনদিস ক্যান সোয়ামী খাগী  
গতর আছে 
শহর চ গতর বেচে খাবি খন। 
সত্যি বলি বাবু সেদিন আমি  পোথম ডরাইছি 
এ তো পাপ
কিন্তু প্যাটের জ্বালা। 
যেদিন পোথম এক ঢ্যামনা খদ্দের আমার শরীলে চড়ে সুখ নিচ্ছিল 
আমার পরাণটা জইলছেল সেদিন 
সেদিন ভেইবেছিলাম এই জান আর রাখুম না,
কিন্তু ছানাগুলার মুখের পানে চেয়ে আজও আছি। 
.
কিন্তু একটা জিজ্ঞাস আছে বাবু 
আচ্ছা এই যে এত্তোবড় শহর, এই এত্তো মানুষ এখানে 
সেখানে কি আমাগো মতো মাইয়ামানষের, মানষের মতো বাঁচার জায়গা নাই?
এই যে শুনি দুগগিপ্রতিমার শরীলে আমাগো মাটি থাকে 
সে কি সত্যি ? 
তাই মনে হয় মাঝেমদ্দি এক একটা খদ্দিরকে আমার অসুর লাগে
ইচ্ছে করে বাসুলি দিয়ে কোঁপ মারি গলায় 
তারপর রক্ত মেখে ন্যাংটা হয়ে দাঁড়ায়, 
আর এই যে এইখানে,এই যে এইখানে  ঢুকিয়ে নি এই ঢ্যামনা মরদগুলোকে, 
তারপর চেঁচিয়ে বলি
ওরে এইটা রক্তমাংসের মানষের শরীল রে.. এমন করে ছিঁড়িস না আমায়।

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...