Saturday, June 13, 2020

যে শব্দরা একা



যে শব্দরা একা 
... ঋষি
 
উফস
এই পৃথিবীতে চিরকাল আমার অপ্রিয় কিছু শব্দ।
.
ঈশ্বর হিমালয় থেকে নেমে এলেন
তাকে প্রশ্ন করলাম, চেনেন মশাই এই শব্দগুলো ? 
উনি খুব গর্বের সাথে উত্তর দিলেন
আমি তোমাদের কন্ঠ দিয়েছি নিজেদের ভাব প্রকাশের জন্য
এর থেকে বেশি কৈফিয়ত আমি দিতে পারবো না। 
.
আমি চলন্তিকার কাছে  চরম সংগমকালে শুনলাম শব্দগুলো
জানতে চাইলাম শব্দগুলোর মানে, 
চলন্তিকা হাসলো অদ্ভুত ভাবে চোখে চোখে
 মাথায় হাত বুলিয়ে বললো এই শব্দগুলো চরম তৃপ্তির।
আমি তখন দেখতে পাচ্ছি আমার ঈশ্বর এগিয়ে যাচ্ছে ফেরিঘাটের দিকে
আমি ছুটে গেলাম তার দিকে, 
 শুধু একটা প্রশ্ন করবো বলে। 
.
আমি হিমালয় ঘুরে সারা ভারতবর্ষের ঘুরে 
খুঁজে পেলাম না আর ঈশ্বরকে,
শুধু সারা পৃথিবী ঘুরে আমি শুধু শুনতে পেলাম হাহাকার 
কোটি, কোটি অসহায় মানুষের চিৎকার 
আর 
উ 
উফস।
আমি সেদিন থেকে বুঝেছি এই শব্দগুলো আসলে শুধু কষ্টের 
আর যে কষ্টগুলো ভীষন একা,
কাউকে দেওয়া যায় না
শুধু অনুভব করতে হয়। 

  

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...