Saturday, June 20, 2020

ঠিকানাহীন



ঠিকানাহীন
... ঋষি 
মানুষগুলো আর কোনোদিন  শব্দ করবে না 
করবে না বুকের ধুকপুক শুয়ে থাকা আগামীকে আদর ,
ওরা তো মরে গেছে কবে 
যেদিন ভাঙা সূর্য বুকে একটা তৃতীয় বিশ্ব নির্ণীত করছিল সময় ,
যেদিন কোনো অভুক্ত মা খালি পেটে থেকে জন্ম দিয়েছিল 
রুক্ষ ,সুক্ষ এক মৃত ভারতবর্ষ। 
.
আমরা কি ছিলাম সেদিন কেউ বেঁচে ?
যেদিন কিছু হিসেবি মানুষ পৃথিবী নামক গোলকটা ভেঙে টুকরো করেছিল ,
আমরা কি তাদেরই একজন আজ 
যারা অনবরত লোভ ,হিংসা ,নাটকে  হত্যা করে চলেছি নিজের মানুষ। 
আমরা কারা ?
প্রশ্নের উত্তর ঈশ্বরের লেটেস্ট আবিষ্কার 
যন্ত্র মানুষ। 
.
যে মানুষগুলো শব্দ করবে না আর
যে মানুষগুলো আর  হাঁটবে না আগামী পৃথিবীতে মানুষের অধিকারে ,
আমি তাদের সম্বন্ধে ভাবছি না 
ভাবছি নিজেকে নিয়ে। 
আগামী কোনোদিনে আমার পচা গলা শরীরটা 
হয়তো আজকের মতো রড দিয়ে টেনে নিয়ে যাবে রাষ্ট্র।
.
বেঁচে থাকা শরীরগুলো সেদিন ভয় পাবে 
পোড়াতে দেবে না বডিটা অন্য মৃতদের পাশে,
আমি সেদিন ঠিকানা খুঁজবো 
সময় ডিক্লিয়ারেশনে উঠে আসবে আমার ঠিকানাহীন শরীর। 
সেদিন আমি কোনো শব্দ করবো না 
শুধু জানতে চাইবো ঈশ্বরের কাছে 
আচ্ছা এই মানুষের পৃথিবীতে মানুষের ঠিকানা কি  ? 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...