Thursday, June 11, 2020

পভার্টি লাইন


পভার্টি লাইন 
... ঋষি
আমি তখন সম্পুর্ন  নগ্ন
এক আকাশের তলায় দাঁড়িয়ে খুঁজে চলেছি পভার্টি লাইন, 
পভার্টি লাইন মানে কী
প্রশ্ন করেছিলাম জংগলমহলে আকস্মিক মৃত্যুর কাছে
উত্তরে তুমুল ঝড় তারপর বৃষ্টি 
হাওয়ারা আমার কানে কানে বলে গেল " খিদে "।
.
আমি সম্পুর্ন নগ্ন 
পায়ের কাছে জমে আছে শতাব্দী সময় শুধুমাত্র বেঁচে থাকায়, 
আমি নীচু হলাম ফু দিলাম
সরে গেল কিছু শতাব্দী,
অবাক হয়ে চেয়ে দেখি এক মানবীর নাক,ঠোঁট, ভ্র
আবার ফু দিলাম
এবার স্তন, নাভি, উরু, ক্রমশ শতাব্দী সরে এক সম্পুর্ন মানবী আমার সামনে। 
.
মানবী উঠে দাঁড়ালো
আমার মুখোমুখি দাঁড়িয়ে আমাকে বললো কি হলো আমাকে ভালোবাসবে না,
আমি মুখ চেপে ধরলাম তার স্তনে, জিভ ঠেকালাম তার স্তনাগ্রে
কিন্তু পেলাম পৃথিবীর রক্তের  স্বাদ, 
আমি নেমে এলাম তার পেটে, তার নাভিতে 
শুনতে পেলাম পৃকথিবীর হাহাকার, কান্না আর খিদে। 
আমি ছিটকে সরে এলাম
প্রশ্ন করলাম
 কে তুমি মানবী,  কি তোমার নাম? 
মানবী হাসতে লাগলো আকাশ, পাতাল কাঁপিয়ে 
আবার অন্ধকার হয়ে এলো প্রকৃতি, তারপর ঝড়, তারপর বৃষ্টি
আমি ভয় পেয়ে হাঁটু গেড়ে বসলাম,
এবার এক লাল শাড়ি কোথা থেকে উড়ে এসে ঢেকে দিল মানবীকে।
মানবী হেঁটে চলে যাচ্ছে সোজা রাস্তা ধরে
তার পায়ের ছাপে ফুটে উঠছে রক্ত 
আমি বুঝলাম মানবীর ওই সোজা রাস্তাটা   হলো পভার্টি লাইন। 


  

   
  

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...