Tuesday, June 9, 2020

হারানো মানুষ

হারানো মানুষ
... ঋষি 

শতক আসে শতক যায় 
আমি রৌদ্র হারিয়ে ছায়া খুঁজি চলন্তিকা।
সহস্র অধিকার ছাড়িয়ে আমি ফিরে প্রিহিস্টোরিকাল জামানায়
যেখানে হারানো রৌদ্রে তোমাকে ছুঁয়ে থাকে সবুজ পৃথিবীতে,
কোন লোভ নয়, কোন রিপু নয়
শুধামাত্র তোমার স্তনে তখন হারানো মানুষ। 
.
সত্য বলছি আমি মানুষ খুঁজি
একটা পাঁচ ফুট, এগারো ইঞ্চি ঘটনা যখন বড় একলা এই পৃথিবীতে,
তখন মানুষের গোষ্ঠী সংক্রমনের খবর 
শুধু মাত্র কোন ভাইরাসের দাপটে ভয়াবহ নয়। 
ইতিহাস ছুঁয়ে সাক্ষী রেখেছে সময়
 মানুষের সংক্রমন আজ শুধু দুরে সরে থাকবার।
.
রেস্তোরাঁয় লাইন দিয়ে পরে থাকা শূন্য কিছু পথ চাওয়া
কিছু অসম্পুর্ণ রাজনীতি এই শহর,এই রাষ্ট্র
মানুষের পড়ে পাওয়া চৌদ্দ আনা, 
আগামী দিনের খবরে সন্তানদেরর লাশ গোনে মা 
আর রাষ্ট্র গোনে মৃতদেহ।  
.
আমি শুধু মানুষ খুঁজি চলন্তিকা
দৃশ্যের বাইরে তাকিয়ে আগামী দৃষ্টিতে আমি দেখি প্রিহিস্টোরিকাল মাতৃতন্ত্র, 
যেখানে সভ্যতা মানে মায়ের স্তন 
খিদে মানে মায়ের কান্না
আর বেঁচে থাকা সবুজ পৃথিবীতে সময়ের সন্তান,
সব মিথ্যে হয়ে যায় চলন্তিকা
যখন এই কবিতা মানুষের মৃতদেহে শুধু মাত্র পাগলের প্রলাপ। 


   
  

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...