Sunday, December 5, 2021

সেই নারী



 সেই নারী 

... ঋষি 

সেই নারীর খোঁজ আমার 

খোঁজ আমার সেই ন্যাড়ামাথা শিশুর 

যারা দৌড়ে ঝাঁপিয়ে পড়েছিল সেদিন চিতোরের আগুনে। 

সেই  নারীর খোঁজ আমার 

যে  যোদ্ধা  জন্ম দেওয়ার আনন্দে জেগে ছিল পরাধীনতার মাটিতে। 

.

সেই  নারীর খোঁজ আমার 

যাদের স্ফিত কলসীর মতো নিতম্ব ,বুকের স্তনে পাথর গুঁড়ো দুধ 

যার শরীরে আগুন

যার  ঝাঁসির রানীর রত্নখচিত শরীর ,

যার কাছে পুরুষ মানে  হৃদয়ের আশ্রয় ,প্রেম 

আর শিরদাঁড়ার মানে দেশ। 

.

আমি সভ্যতা খুঁড়ে পেয়েছি হাজারো কামুক নারী 

আমি সভ্যতার গন্ধে আজকাল হোটেলের বিছানায় দেখি বিবস্ত্র নারী 

আমি দেওয়ালে ,বিজ্ঞপনে ,টিভিতে ,কলমে

শুধু দেখি শরীর। 

আমি খুঁজেছি সেই নারীকে যে দ্রোপদীর পঞ্চ সঙ্গমের ইতিহাস 

আমি খুঁজেছি সে নারীকে যে হরপ্পার পোড়ামাটিতে তৈরী 

আমি খুঁজেছি মাতঙ্গিনী হাজরা নারী শরীর 

আমি খুঁজেছি ধৃতরাষ্ট্রের স্ত্রী আত্মত্যাগ 

আমি খুঁজেছি নারীর মাঝে সম্মান 

আমি খুঁজেছি নারীর কাছে  মাতৃত্বের গর্ব 

আমি খুঁজেছি সেই নারীকে 

যে খুব অনায়াসে বলে আমি তোমার সন্তানের মা 

কারণ আমি তোমাকে ভালোবাসি 

আমার বাঁচার জন্য তোমাকে দরকার 

কিন্তু আমাকে বাঁচিয়ে রাখার জন্য না। 

      

 


No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...