Thursday, December 23, 2021

অন্য একটা দিনে

 


অন্য একটা দিনে 

... ঋষি 


আমার হাত ধরেছিলে তাই জানতে পারো নি 

আসলে সময়ের কাছে ঈশ্বর হলো একমাত্র হাস্যকর জোকার 

তাই সেদিন হঠাৎ এই শহরে ধুলো ছুঁয়ে তুমি ফিরে গেছিলে ,

তোমার গঙ্গার পার 

তোমার প্রিয় মানুষ কিংবা সেই শয়তান 

যার জন্য তুমি মরে আছো  এতদিন। 

.

আমার হাত ধরেছিলে তাই জানতে পারো নি 

এই পৃথিবীশুদ্ধ একটা স্টেশন ,যেখানে শুধু ট্রেন আসে যায় 

মানুষের গন্তব্য বদলায় 

 যারা বলে তারা মিথ্যে বলে তোমায় ছাড়া বাঁচা যায় না 

তার থেকে আরো বেশি মিথ্যে বলেছিলে তুমি 

তোকে ছেড়ে আমি কোনদিন যাবো না। 

.

আমার হাত ধরেছিলে তাই বুঝতে পারো নি 

পিছন থেকে কেউ একটা নিঃশব্দে বলেছিলো একটু দাঁড়াও ,

এখনো পশ্চিমের দালানের রৌদ্র আমাকে প্রশ্ন করে বারংবার 

আমি থাকি কিংবা না থাকি কি এসে যায় 

সময় হাসে ,ঈশ্বরের মুখে তখন জোকারের হাসি 

আমি আয়নায় দেখি জোকারের মুখ। 

.

আমার হাত ধরেছিলে তাই জানতে পারো নি 

কখন যেন সেই হাত ছুটে গেছে মানুষের গ্রহে লুকোনো সংবিধানে 

তারপর গতাকুড়ি রাত আমি পুঁতে দিয়েছি তোমার মৃতদেহে 

শরীর থেকে মুছে ফেলেছি তোমার স্পর্শের হিসেবগুলো 

এখন আমি পাখি 

আগামী কোনোদিন তোমার কাছে আমার উষ্ণতার যন্ত্রনা পাঠাবো। 


No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...