Monday, December 13, 2021

একটা দিনের কবিতা

 একটা দিনের কবিতা 

... ঋষি 


শহরে ব্যস্ততা ,শহরের অলিগলি ,শহরের চিৎকার 

অথচ আমি খুঁজছি তোমায় ,

কবিতা ভাবনার   ধরণ রোজ বদলাচ্ছে নিজের মতো করে এই দুনিয়ায়

অথচ আমি দাঁড়িয়ে আছি ছেঁড়া চটি পায়ে ,

সেই সেখানে 

যেখানে তুমি কথা দিয়েছিলে ছেড়ে যাবে না কোনোদিন। 

.

সিনেমাহলের ছেঁড়া সিট্ ,কোনো দুপুরে মেয়েদের স্কুলের গেটে 

তোমাকে দেখেছি ,তোমাকে পড়েছি আজ ,কাল পরশুর গল্পে 

তবুও তোমায় খুঁজে পাই নি ,

তোমাকে লিখেছি রোজ ,দেখেছি কাঁচের চুরির দোকানে 

অচেনা জেব্রাক্রসিঙ পেরিয়ে বারংবার ছুটে গেছি তোমার দিকে 

কিছু পাই নি 

শুধু মনে আছে তুমি বলছিলে ভগ্নাংশের জীবন শুধু এতটুকু। 

.

আজ কাল সময়ের মুখে মাস্ক ,স্কুল কলেজ বন্ধ 

তুমি কথা বলো 

কিন্তু আমি জানি তুমি কথা বলো না আমার সাথে 

তুমি চুপ থাকো 

সহ্য করো ,

আমি বলি তুমি মনে করে ওষুধটা খেয়ো 

তবু জানি সময়ের যন্ত্রনা কমাতে ওষুধ যথেষ্ট নয় 

জানি প্রতিদিন নিয়ম করে অন্ধকার নামে  একলা টিলার উপর 

তুমিও খুঁজতে থাকো আলোর রশ্মি 

আর আমি খুঁজতে থাকি  একটা দিন যেদিন ভাত ডাল ডাকবে না আর 

ডাকবে না স্বার্থ কোনো যুক্তির ভূমিকায় 

সেদিন যেনো তোমাকে প্রশ্ন করবো আমি  

বলো তো জীবন কেমন আছো ? কেমন কাটালে এত দিন ?  

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...