Tuesday, December 14, 2021

মুক্তির শব্দগুলো

 মুক্তির শব্দগুলো 

... ঋষি 


আসলে এ কবিতা আমি লিখতে চাই নি 

সারাজীবন কবিতাকে ভেবেছিলাম জন্মের মতো পবিত্র 

আর মৃত্যুর মতো মুক্তির ,

কবিতাকে ভেবেছিলাম ঠিক তোমার মতো এক ফালি লিপস্টিক 

অলিভ গ্রিন চুড়িদার ,কাঁধে শান্তিনিকেতনি ব্যাগে গীতবিতান 

অথচ মুখ ফিরিয়ে দেখি সব কেমন বদলানো। 

.

সেই কুয়োতলা ,সেই রফিকদার দোকান ,সেই আজম চাচার পায়রা 

রফিকুলদার সাইকেল ,ইমরান ভাবীর সিমুই 

এ কে -৪৭,পাশে কাঁটা তার ,বালির লঞ্চার ,হ্যান্ড গ্রেনেড 

সীমানা পেরোনো মানুষ 

নামহীন গোত্র ,দেশ ,প্রচলিত স্বপ্ন 

সব কেন ভাংচুর।

 

.

আসলে এ কবিতা আমি লিখতে চাই নি 

লিখতে চেয়েছিলাম চেনা মানুষের টিনের তলোয়ারের গল্প 

অথচ আমি লিখতেও  পারেনি 

শুধু বুকের কাছে শব্দগুলো আকুলহয়ে আজও কাঁদছে 

কিন্তু তুমি হাসছো জানি 

আমি হতে পারলাম কি অপু ,ফটিক কিংবা  ক্রিস্টোফার

সেজন্য নয় 

তুমি হাসছো কারণ 

আমার বুকে ,আমার মতো মানুষগুলোকে তুমি ছোট করে 

দেশ হতে চেয়েছো।  


No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...