Saturday, December 11, 2021

পোড়াবাড়ি

 



পোড়াবাড়ি 

... ঋষি 


অনেক রহস্য জমানো থাকে 

পোড়াবাড়ি দেওয়ালের ইটে হাজার বছরের যন্ত্রনা ,

তুমি বলেছিলে কবি বছর কুড়ি পর হয়তো 

অথচ আমি পোড়াবাড়ির জানলায় দাঁড়িয়ে ভাবছি

আমার মতো কেউ দাঁড়িয়ে এখানে ভেবেছিলো 

ভালোবাসা শব্দটা ভীষণ স্বার্থপর 

         কেউ ভালোবেসে অন্যের জন্য বাঁচে নি কোনোদিন। 

.

তুমি খুব সহজে আমার ভাগেরটুকু ভগ্নাংশ বলতে পারো 

সেই তো , কতগুলো টুকরো 

অথচ সব টুকরোগুলোতে আমার থাকার সাধ্য হয়নি কোনোদিনই। 

এই পোড়াবাড়িতে বৃষ্টিতে ভিজেছে হাজারোবার 

হাজারোবার তার শিহরণ 

                   হাজারো তার উপলব্ধি 

        অথচ এই বাড়িটার আমার ছিল না কোনোদিনই। 

.

আমার উর্বর জমি ,আমার কয়েককাটা মাকান 

আমি আটকে গেলাম এক পলকে 

                    মানুষ কত সহজে মিথ্যে বলতে পারে। 

অনেক রহস্য গোপনে থেকে গেলো ,সময়ের গভীরে কাঁটা 

               থামতে পারলো কই ?

জানি আমার এই সত্যিগুলো এক পাগলের প্রলাপ তোমার কাছে  

হয়তো তোমার কাছে দোষারোপ 

হয়তো সময়ের রোগ 

অথচ আমাকে ভাবতেই হবে তুমি আমাকে ভালোবাসো 

তাই বোধহয় তুমি  আঘাত করো 

আমাকে বুঝতেই হবে আমার ভগ্নাংশটুকু আসলে আমার বাঁচা 

না হলে মরে যাবো যে ,

এই পুরোনো একলা দাঁড়ানো বাড়িটার মতো 

তখন  হয়তো তুমি সত্যি বলবে আমাকে 

তোর জন্য আমি অন্ধকার হয়ে যাচ্ছি ,

                     ..........তাই ছেড়ে  দিলাম তোকে  । 


No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...