Tuesday, December 14, 2021

দূরে কোথায় দূরে দূরে


 দূরে কোথায় দূরে দূরে

... ঋষি 

.

সব সম্পর্ক দুমড়ে মুচড়ে ছুড়ে ফেলো দেবো 

সব দীর্ঘশ্বাস ,সব গন্ধ ,সব স্মৃতি ,মিথ্যে বিশ্বাস 

বিনিময়ে চাইবো একটা সত্যি কবিতা ,

পাগল যেমন আকাশের চাঁদকে গালাগাল দিয়ে খুঁজতে চায়  স্পর্শ 

তেমন আমি বুক ফাটিয়ে চিৎকার করবো 

মিথ্যা। ....মিথ্যা। ......মিথ্যা। 

.

এদিকে নতুন গজিয়ে ওঠা জনবসতি ,মানুষজন 

তাদের কাছে শীতের শুকনো নর্দমা কুঁড়িয়ে বিক্রি করে  দেব সব সম্পর্ক ,

সব ইচ্ছা ,

সেতু ভাঙার শব্দে ঘুম ভাঙিয়ে যাবে মাথার ভিতর চলতে থাকা রেলগাড়ি

আমি প্রতিরাত  জাগবো  

কোথাও দূর থেকে শুনতে পাবো রবিঠাকুরের গান  কণিকার কণ্ঠে 

" দূরে কোথায় দূরে দূরে"

অসহ্য যন্ত্রনা প্রতিবার ভালোবাসার মৃত্যুর পরে। 

.

কোনো রেহাই নেই এই মিথ্যা পৃথিবীর সম্পর্ক আর সময় থেকে  

তাই অভিনয়ের দাঁড়িপালাতে পাড়ি দেব আমি সময়ের বিছানায় 

ঠিক সময় করে তার বিনিময়ের কিনে নেবো কিছু চিতাকাঠ 

আরও কিছু আগুন 

তোমাকে জানতেই হবে আমার মতন মানুষগুলো নিজেকে সৎকার করে 

অন্যকে নয়। 

জানি বর্তমান লিখিত কবিতা শেষ করতে নেই 

শেষ করতে নেই আগুনে লেখা আমার পুড়ে যাওয়া 

প্রশ্ন থাকবে আগামী প্রজন্মের কাছে 

মেঘ ফুড়ে খাগের কলমে লিখে যাবো সম্পর্ক বিক্রেতাদের কথা 

প্রশ্ন থাকলো তবে সময়ে কাছে 

আমি কি সত্যি তবে মিথ্যে ছিলাম ?


No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...