Saturday, December 18, 2021

ছায়ামানবী

 ছায়ামানবী 

... ঋষি 

.

এই যে আমি তোমাকে যেমন ছুঁয়ে আছি 

ঠিক যেন তুমি মাটি ,

তেমনি মাটি আবার ছুঁয়ে আছে শিকড় এক বোধি বৃক্ষ 

সেই বৃক্ষে আবার কত প্রজাপতি ,কত স্বপ্ন ,কত ফল 

আর সময় সে নদীর জল। 

.

এইভাবে আমরা ছুঁয়ে আছি একে অপরকে 

প্রতিদিন আমি এই রাস্তা দিয়ে বাড়ি ফিরি 

প্রতিদিন সেই ল্যাম্পপোস্টটা আমাকে বলে আমি আলো 

অথচ আমি আলো বলতে আমি চিনি 

আমার ছায়ামানবী 

আমি যে পথে হাঁটি তুমিও যেন হাঁটো আমার পাশে পাশে। 

.

এই পথে হেঁটে গেছে গৌতম বুদ্ধ ,কনফুসিয়াস 

আজকাল আর সেই সব আলোকে আর দেখতে পাই না আমি, 

শুধু দেখি দেখি আলোর পথ 

ক্রমশ দূরে ,আরো দূরে অজস্র রশ্মি 

আমি হাঁটতে থাকি 

কখন যেন অজান্তে আমি মিশে যেতে থাকি তোমার সাথে ,

আমি হাসতে থাকি 

নিন্দুকে বলে আমি নাকি এক গম্ভীর কবি হয়ে উঠছি 

কেউ কেউ বলে আমি পাগল 

কিন্তু আমি বোঝাতে পারি না কাউকে 

আমি আসলে মিশে যাচ্ছি আলোর  সাথে।

ছায়ামানবী এই শহরে ,এই সময়ে একা হওয়াটা বোকামি 

কিন্তু আমার মনে হয় নিজের সাথে একা হওয়াটা এক আলোর দিশা

আর তুমি তো কখনো ছেড়ে যাওনি আমায় । 


No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...