Monday, December 13, 2021

একটা খুনি কবিতা

 


একটা খুনি কবিতা 

... ঋষি 


আমি সেই পাগলটাকে খুন করবো 

খুন করবোই ,

যার কান্নার সাক্ষী থাকে পড়শি শহরের বাড়তে থাকা সন্ত্রাশ 

সেই মরা অশ্বথ্থ পেরিয়ে ,রেললাইনের ধারে যাকে পুঁতে দিয়ে এসেছি 

তার সাক্ষী সেই পাগল 

সে ভিতর দিয়ে বলেছিল অন্যায় ,আমি পাত্তা দি নি। 

.

আজ নাই নাই করে বেশ কিছু বছর 

গল্পটা হারিয়েছে 

অথচ তারপর থেকে সে কাঁদতে থাকে ,গুমড়োতে থাকে ভিতরে ,

আমি কলম খুঁচিয়ে দেখি অনেকটা পচে গেছে তার হৃদয় 

তার কান্নার সাক্ষী থাকে 

নীরব এই নদীকূলের শহর আর ফেরিঘাট। 

.

বইমেলার ধুলোয় সেই পাগল প্রতিবছর কাঁদতে থাকে 

কাঁদতে থাকে প্রতিদিন আমার খুনের জন্য ,

আমি কবিতা লিখলে সেই পাগল কাঁদে 

আমি বাঁচতে চাইলে সেই পাগল কাঁদে 

সে পাগল কাঁদে কর্কটক্রান্তি ঘেঁষা অন্য শহরের গল্পে ,

আমি জানতে চাই না 

অথচ জানি সে কেন কাঁদে 

এখনো দুর্ঘটনায় প্রতিদিন মারা যায় আমার সব কবিতা 

এখন প্রেম গলার কাছে আটকে থাকে কান্নার মতো 

এখনো আমার চিৎকার করতে ইচ্ছে করে 

আমি কবিতার দিব্বি বলছি 

আমি সেই পাগলটাকে খুন করবোই 

না হলে সে আমাকে বাঁচতে দেবে না। 


No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...