Thursday, December 9, 2021

পুনরাবৃত্তি

 


পুনরাবৃত্তি

... ঋষি 


যুদ্ধটা অন্ধকারের বিরুদ্ধে হোক 

অথচ ,এ তো মহাভারতের পুনারাবৃত্তি সময়ের আঙ্গিকে ,

কে যুধিষ্ঠির ,কে কর্ণ ,কে অর্জুন ,কে ধৃতরাষ্ট্র ,কে শকুনি 

কে দ্রৌপদী ,কে কুন্তী ,কে আমি ,কে তুমি ,

এ যে একধরণের নিজেকে হত্যা। 

.

হত্যাকারী আমি 

নিজের ভিতর বাস করা মুখোশগুলোকে দোষ দিতে পারি না 

তাই চরম বিপর্যয়ে তোমাকে হত্যা করি ,

অথচ আমার কোনো অস্ত্র নেই ,আমার কোন জন্ম নেই 

আমার কোনো বয়স নেই 

এমনকি আমার জীবনের পর্বগুলো অতি  সাধারণ। 

.

যুদ্ধটা শুভ শব্দের হোক 

অথচ বোকার মতো আমি মহাভারত অনুসরণ করে কুরুক্ষেত্রে ,

কি চেয়েছি ?

আর কি পেয়েছি? 

তোমার  চোখে প্রতি অশ্রুবিন্দুতে অভিশপ্ত আমি  

তোমার শরীরের কোষে জমতে থাকা বদরক্ত আমি, 

আমি সেই মহাবীর কর্ণ 

যে নিজের অভিমানে সময়কে ধ্বংস করি 

অথচ কি অদ্ভুতভাবে সময়ের হাতে তুলে দি মৃত্যু।

আমার প্রতিটা মৃত্যুতে ঈশ্বর আশীর্বাদ করেন বটে 

বাইরে তখন বড় অদ্ভুত ভাবে  অসময়ের বৃষ্টি পরে 

নিজেকে কেন  বড়ো একলা মনে হয় জানি না  

'অথচ সময় বলে কবি তুমি অভিমানী আর বোকা  

অথচ আমার কোন মৃত্যুতেই  মহাভারত বদলায় না। 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...