Thursday, December 23, 2021

ম তে মৃত্যু

 


ম তে মৃত্যু 

... ঋষি 


"দ" নিয়ে দরাদরি 

"দ" নিয়ে দরদাম 

মানুষ তো ,"দ" এর আর  কি দোষ তবে ,

"দ" থেকে শুরু সবাই করে ,কিন্তু "দ " এ শেষ ,

বুক চায় ,সুখ চায় ,চায় অচিন আকাশের পাখি 

তবে আমার প্রিয় বর্ণমালার " ম "

কারণ 

" ম"তে মৃত্যু। 

.

হাসছে দেখো শহরের বাইরে দাঁড়িয়ে সেই দিনগুলো 

মোমবাতি নিয়ে হেঁটে আসছে কফিন কাঁধে কিছু লোক 

ওদের তুমি চিনতে পারছো 

হয়তো আমার বন্ধু  ,হয়তো আমার শত্রু ,

তবে কি যেন জানো মৃত্যুর  পরে গল্পগুলো আর লিখতে পারে না কেউ

আর তাদের বইগুলো পরে থাকে কলেজস্ট্রিটের পুরোনো বইয়ের দোকানে। 

.

বিশ্বাস হচ্ছে না তো 

এখানে আমি কোথ্থাও নেই

আছে আমার মতো দেখতে অন্য কেউ 

আমি বলে যে বুকটাতে তুমি " দ "এর মতো শুয়ে ছিলে 

সে তো মরেছে অনেক আগে, 

এখন শুধু সময়ের অহংকার ,অন্য আমিতে প্রবাহিত 

আমি এখন আর তথাস্তু বলি না 

বলি "ম "

কারণ " ম"তে মৃত্যু।   

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...