Friday, December 3, 2021

দিয়োগোর প্রেমিকা

 



দিয়োগোর প্রেমিকা 

.... ঋষি 


দিয়োগোর প্রেমিকা  আমাকে বলেছিল 

সে নাকি এইবার একটা এসপার উসপার করে ছাড়বে ,

আমি ভাবুক মানুষ 

আমি বলেছিলাম আমি কোনোদিন সোজা হয়ে শুয়ে চাঁদ দেখি নি 

চাঁদ দেখতে আমাকে পাশ ফিরে শুতে হয়েছে চিরকাল। 

.

আজ এতগুলো বছর আমি যে পাড়ায় থাকি 

সে পাড়ায় লোডশেডিং হয় বারংবার 

তাই আমার সাথে দিয়োগোর প্রেমিকার মতো কেউ শোয় না ,

কেউ ঘুম থেকে ওঠার  পর আমাকে গলা জড়িয়ে বলে না ডার্লিং সুপ্রভাত 

শুধু রাতে লোডশেডিং হলে ঘুম আসে না 

 তাই তখন ছাদে যাই আকাশের চাঁদের কাছে। 

.

দিয়োগো বলেছিল ওর প্রেমিকা নাকি ভীষণ খোলামেলা 

সেই খোলামেলায় কোনো অন্ধকার ধার ধরে না ,

সে নাকি আকাশের চাঁদের মতো হাসে ,অগ্ন্যুপাতের মতো গলে 

আর অন্ধকার শীতে বুকের তুলোতে জড়ায় ,

আমি বলতে চেয়েছিলাম কিন্তু বলতে পারি নি 

দিয়োগো আমার মতো গরিবের কোনো শীত থাকে না 

থাকে শুধু আকাশের চাঁদ 

থাকে চাঁদের মতো স্বপ্ন। 

আজ দিয়োগোর প্রেমিকা আত্মহত্যা করলো 

দিয়োগো কফিনের উপর বুক থাপড়ে কাঁদছে ,

দিয়োগোর প্রেমিকা আমার প্রেমিকা ছিল না 

আমি এই কবিতা লিখতে চায় নি 

কিন্তু সত্যি হলো 

আমি দিয়োগোর প্রেমিকার মতো একটা প্রেমিকা চাইতাম।     

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...