Sunday, December 12, 2021

ফিরতি পথে

 ফিরতি পথে 

... ঋষি 


এই ফিরে যাচ্ছি নিজের ভিতরে 

তুমি ডাক দিলে 

তবুও ফিরছি আমি ডুয়ার্সের অন্ধকার পথে পাহাড়ের ঢালে 

তবুও ফিরছি আমি সেই ভুটানি মেয়েটার চোখে ,কপালে 

ফিরে যাচ্ছি হাসিমারা ডাহুকের ডাকে 

সময় থেকে দুর্বলতায়। 

.

আমার ফিরে যাওয়ায় অন্ধকার ছিল 

তবুও পিছন ফিরে তাকালাম দেখি তুমি দাঁড়িয়ে 

তোমার চোখে জল 

বুক ভিজছে আমার কুয়াশা ভরা শীতের কবিতায় ,

শেষ ট্রেন চলে গেছে বহুদিন 

তবুও স্টেশনের অপেক্ষা। 

.

আবারো ফিরছি আমি নিজের ভিতর 

পাহাড়ি ঢাল বেয়ে সেই মেয়েটার কাছে যাকে বলা হয়নি 

তোমার চোখটা সুন্দর ,

আবারো ফিরছি কোনো নদীর স্রোতের সাথে অদম্য বুকে সেই যৌবনে 

যেখানে তোমাকে বলার ছিল 

আমি তোমার শরীরে বৌদ্ধ ধর্মের গন্ধ পাই ,

ফিরে যাচ্ছি খরখরে রাস্তা দিয়ে আমার বার্ধক্যের পাশে তোমাকে ছুঁয়ে 

তোমার চশমার কাঁচে লেগে থাকা আতংক 

আমি বাঁচবো কিনা ?

তোমাকে বলা হয়নি ,বলতে চেয়েছি বারংবার 

বাঁচতে তো চাই 

একটা জীবন কিন্তু বাঁচতে পারি কই। 


No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...